Close

২০২২ এর সেরা মানব প্রেমি হিসাবে সম্মানিত হলেন দানবীর ওয়েলফেয়ার ট্রাস্ট এর সম্পাদক জুবাইয়ের হোসেন

নিজস্ব প্রতিনিধি:আল-আমীন মিশন প্রাক্তনী দ্বারা প্রতিষ্ঠিত সংস্থা ‘মানবতা’২০২২ এ এই অল্প কিছুমাস আগে পথ চলতে শুরু করা সমাজসেমূলক একটি সংস্থা। বাংলার বুকে বেশ ভালোরকম সাড়া ফেলতে সক্ষম হয়েছে নিজ কার্যক্রম এর ফলে।মুলত শিক্ষা ও স্বাস্থ্য নিয়ে পথ চলতে শুরু করার পাশাপাশি অন্যন্য সামাজিক দায়বদ্ধতা স্বীকার করা এ-ই সংস্থা টি ইতিমধ্যেই বাংলার বেশকিছু জেলায় তাদের কার্যক্রম করার পাশাপাশি বাংলার বাইরেও তাদের পদক্ষেপ লক্ষ্য করা গেছে।
মানবতার সিদ্ধান্ত অনুযায়ী সামাজিক অন্যান্য দায়বদ্ধতা জায়গায় বিশেষ বিশেষ ক্ষেত্রে সফল মানুষদেরকে ‘মানবতা’ ‘মানবতা সম্মাননা’য় সম্মানিত করবে। সেক্ষেত্রে আজ ২০২২ এর সেরা মানব প্রেমি হিসাবে সম্মানিত করা হলো দানবীর ওয়েলফেয়ার ট্রাস্ট এর সম্পাদক জুবাইয়ের হোসেন ওরফে শিমুলকে। দানবীর ওয়েলফেয়ার ট্রাষ্ট্রের মূল শাখা হাওড়ার শ্যামপুরে মানবতার তরফ থেকে গিয়ে। মানবতার তরফে উপস্থিত ছিলেন মানবতার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জুলফিকার আলি পিয়াদা, ও অন্যান্য সদস্যদের মধ্যে নার্স তুলাইন পারভিন, নার্স পারুলী শেখ, নার্স প্রীতি দেবশর্মা ও এস. এস. কে. এম এ পাঠরত এম. বি. বি. এস পাঠরত রফিক খান।উপস্থিত ছিলেন দানবীর ওয়েলফেয়ার ট্রাস্ট এরপ্রেসিডেন্ট শহিদুল ইসলাম যিনি দানবীর শহিদুল নামে পরিচিত।কেরাত পড়া দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুল জাব্বার খান। জুবায়ের হোসেন হাওড়া জেলার উলুবেরিয়া সন্নিকটস্থ শ্যামপুরের বাসিন্দা এবং দানবীর ওয়েলফেয়ার ট্রাস্ট ঠিক তার বাড়ির সংলগ। শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে অবদানের জন্য শিমুল মানবতার সম্মানে সম্মানিত হলেন। ২০২২ তেই শিমুল ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ড’ পুরস্কারে পুরস্কৃত হয়।দানবীরের তরফ থেকেও মানবতার প্রতিষ্ঠাতা সম্পাদক জুলফিকার আলী পিয়াদা কে ব্যাচ ও উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয় এবং বাংলা কোরআন শরীফ উপহার দেওয়া হয়। এই সমাজসেবার বিষয়ে এক প্রশ্নের উত্তরে শিমুল জানান দানবীর ওয়েলফেয়ার ট্রাস্টের দানবীর নামটা পছন্দ আমার নিজের দেওয়া নয় । এটা ২০০৬ সালে ২৩ শে আগস্ট এক অনাত্মীয়, অপরিচিত, অন্য ধর্মের (হিন্দু) মানুষকে নিজের ২ টি কিডনির ১ টি কিডনি দান করে প্রাণ রক্ষা করার জন্য তৎকালীন সরকার দানবীর উপাধিতে ভূষিত করেন তার বাবা সইদুল ইসলামকে। পরবর্তীতে সেই নাম ব্যবহার করেই সমাজসেবার কাজ শুরু হয়।সেই সমাজসেবী শহিদুল দানবীর ওয়েলফেয়ার ট্রাস্ট এর যাত্রা শুরু করেন ২০১৫ সালে। সেখান থেকে শহিদুল ইসলাম হয়ে যান দানবীর শইদুল। যেটা শিমুলকে বিশেষভাবে প্রভাবিত করেছে। আজ এই শিমুল কে সম্মাননার পাশাপাশি তার সেই মহান পিতা শহিদুল ইসলামকে ব্যাচ উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয়।
প্রশ্নের উত্তরে মানবতার সাধারণ সম্পাদক জুলফিকার আলীপিয়াদা জানান দানবীর এর সম্পাদক শিমুল দুঃস্থ পরিবারের ও এতিম বেশকিছু শিশুকে পড়াশোনার পূর্ণ দায়িত্ব নেওয়ার পাশাপাশি স্বাস্থ্য ক্ষেত্রে দানবীর ওয়েলফেয়ার ট্রাস্টের মূল শাখা হাওড়ার শ্যামপুরে ডাক্তার ও ঔষধি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয় এবং অন্যান্য বেশ কয়েকটি হেলথ সেন্টারে বিনামূল্যে ডাক্তার পরিষেবা দেওয়ার পাশাপাশি ন্যূনতম মূল্যে(৫০%) ঔষধি পরিষেবা ও ডায়গনস্টিক পরিষেবা ৩০থেকে৫০% ছাড়ে প্রদান করা হয় এই বিষয়গুলি সঠিকভাবে যাচাই করে দানবীরের সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন ওরফে শিমুলকে সম্মানিত করা হয়। এই সম্মান শিমুলকে দেয়ার মধ্য দিয়ে সারা বাংলার সমাজসেবার সঙ্গে যুক্ত অন্যান্য মানুষজনকে আরো উৎসাহিত হওয়ার বার্তা দিতে চেয়েছি।

কবিগুরুর কথায়, ‘অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো, সেই তো তোমার আলো। সকল দ্বন্দ্ব-বিরোধ-মাঝে জাগ্রত যে ভালো, সেই তো তোমার ভালো।’ আজ খুব মনে পড়ছে কবিগুরুর এই লাইনটি। আমরা বলতে চাই, ‘মানবতা’ আজও বেঁচে কিছু কিছু মানুষের মধ্যে মানবতা বেঁচে থাক আমার আপনার মধ্যে। থাক মানবতাতেই। আর তা-ই মানবতার পথ চলা মসৃণ হোক উত্তরোত্তর।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top