Close

গোটা ভারত জুড়ে ১২টি আঞ্চলিক ভাষায় তৈরি হচ্ছে ‘দ্য ফেথ প্রজেক্ট’, শুরু বাংলার শ্যামা সঙ্গীত দিয়ে

নিজস্ব প্রতিনিধি:’দ্য ফেথ’–বিশ্বাস। ভক্তি। ভক্তির কথা উঠলেই যে যার ইষ্ট দেবতার প্রতি জোরাল বিশ্বাসই মাথা চাড়া দিয়ে ওঠে। এক ধর্মীয় ভাবাবেগের অভিঘাত আমাদের মনে আছড়ে পড়ে। পৃথিবীর সমস্ত ভক্তিমূলক গান মূলত কোনও ধর্মীয় গান হয়েই আমাদের কাছে থেকে গেছে। কিন্তু অন্তরের বিশ্বাস কি আদৌ কোনও ধর্মের রঙে রঙিন হতে পারে? ধর্মীয় ভাবাবেগই কি ভক্তির ভিত্তি হতে পারে? ভক্তি-বিশ্বাস নিয়ে আমাদের চিরন্তন ছকেবাঁধা ভাবধারায় নতুন আলো ফেললেন কর্নাটকী ক্ল্যাসিকাল সঙ্গীত জগতের অন্যতম উজ্জ্বল নাম টি ভি রামপ্রসাদ। কোনও ধর্মীয় ভাবাবেগ নয়, নব চেতনার আঙ্গিকে এক আধ্যাত্মিক আলোয় বিশ্বাসকে তুলে ধরতে চলেছেন তিনি ‘দ্য ফেথ প্রজেক্ট’- মিউজিক আলব্যাম-এর মাধ্যমে। গোটা ভারত জুড়ে ১২টি আঞ্চলিক ভাষায় ভক্তিমূলক গান নিয়ে তৈরি হচ্ছে ‘দ্য ফেথ প্রজেক্ট’, শুরু বাংলার শ্যামা সঙ্গীত দিয়ে।

কর্ণাটকী ক্ল্যাসিকাল ঘরানার এক বিশিষ্ট নাম টি ভি রামপ্রসাদ। প্রায় দীর্ঘ চল্লিশ বছর ধরে তিনি সঙ্গীত সাধনায় মগ্ন। বহু বছর আই সি সি আর এর সঙ্গে তিনি যুক্ত রয়েছেন। দেশে-বিদেশ থেকে না না সম্মানে তিনি সম্মানিত। টি ভি রামপ্রসাদ এমনই বিচক্ষণ সঙ্গীতগুরু যিনি ভারতের সম্ভবত বিশ্বের প্রথম অনলাইন আর্ট কলেজ ‘ই-আম্বালাম’ খুলেছিলেন। যে অনলাইন শিক্ষার আজ বিশ্বজুড়ে রমরমা,তিনি ভারতে তার ভিত গড়ে দিয়েছিলেন ২০১২সালেই। চিরাচরিত ধারনায় নতুন পাল তোলাতেই তিনি অভ্যস্ত। তাঁর নব আন্দোলনের এবারের বিষয় ভক্তি। বিশ্বাস। তাঁর নতুন কাজ ‘দ্য ফেথ প্রজেক্ট’।

আন্দোলনই বটে। আমাদের চিরাচরিত ভক্তির ভাবাবেগে এক নতুন দিশা দেখাতে চলেছেন টি ভি রামপ্রসাদ। কেন এই ‘দ্য ফেথ প্রজেক্ট’? রামপ্রসাদের কথায়, “আমাদের বিশ্বাসের ধারনাটাই আসলে ভুল। গোড়াতেই গলদ। ভক্তি মানেই আমরা বুঝি ধর্মীয় ভাবাবেগ। তা একেবারেই নয়। বিশ্বাস আসলে নিজেকে খোঁজা। একটা জার্নি। এই বিশ্বাসই মানুষকে শক্তি যোগায়। আশা দেখায়। সাহসী হতে শেখায়।এর সঙ্গে ধর্মের কোনও যোগ নেই। মাটির মানুষদের কাছে এই বিশ্বাসের আলাদা মানে।” আমাদের চিরাচরিত বিশ্বাসের ধারণাকে এই নব আলোকে পৃথিবীর সামনে তুলে ধরতেই গোটা ভারত জুড়ে ১২ টি আঞ্চলিক ভাষায় ভক্তিমূলক গানকে অন্য মাত্রায় রূপ দিতে চলেছেন তিনি তাঁর ‘দ্য ফেথ প্রজেক্ট’-এ।

‘দ্য ফেথ প্রজেক্ট’ শুরু হয়েছে বাংলার শ্যামা সঙ্গীত দিয়ে। স্পষ্ট বাংলায় এবং ভক্তিময়তা দিয়ে টি ভি রামপ্রসাদ ‘তোমারি সকলি ইচ্ছে’ শ্যামা সঙ্গীতটি গেয়েছেন। এই গানের মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন শমীক রায়চৌধুরী। শমীক বাংলার নতুন প্রজেন্মের একজন মননশীল পরিচালক। মুর্শিদাবাদের না না জায়গায় এই মিউজিক ভিডিওটির শুটিং হয়েছে।শ্যমাসঙ্গীত হলেও ভিডিওটিতে কোথাও মা কালীর কোনও অনুষঙ্গ নেই—-এখানেই ‘দ্য ফেথ প্রজেক্ট’-এর নব আন্দোলনের সূচনা।

বাংলার শ্যমাসঙ্গীত ছাড়াও মারাঠি, গুজরাটি, মালায়ালাম,পাঞ্জাবি,হিন্দি, কন্নড়,সিকিমিজ,তেলেগু—এইরকম ভারতের ১২ টি আঞ্চলিক ভাষায় ‘দ্য ফেথ প্রজেক্ট’মিউজিক আলব্যামটি তৈরি হবে। এই অভিনব মিউজিক আলব্যামটি তৈরিতে টি ভি রামপ্রসাদকে সাহায্য করতে এগিয়ে এসেছেন এক বিজ্ঞানী বঙ্গকন্যা বিদিশা রায়। শ্যমাসঙ্গীতের পর ‘দ্য ফেথ প্রজেক্ট’-এর পরবর্তী গান মারাঠিতে হতে চলেছে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top