Close

সৃজন ছন্দ ওড়িশি ড্যান্স ইনস্টিটিউটের আয়োজনে ‘রসবিলাসা’ নামাঙ্কিত নৃত্যানুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:সম্প্রতি কলকাতা শহরের জ্ঞান মঞ্চে অনুষ্ঠিত হলো, রসবিলাসা, প্রত্যেক বছরের মতনই সমগ্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছিল সৃজন ছন্দ ওড়িশি ড্যান্স ইনস্টিটিউটের পক্ষ থেকে এবং সমগ্র অনুষ্ঠানটি’র কান্ডারী ছিলেন কলকাতার বিশিষ্ট ওড়িশি নৃত্য গুরু ও শিল্পী শ্রী রাজীব ভট্টাচার্য্য। অনুষ্ঠানটিকে সফল হতে বিশেষ ভাবে সহযোগিতা করেছে , মিনিস্ট্রি অফ কালচার, গভর্নমেন্ট অফ ইন্ডিয়া এবং টিপি রায় চৌধুরী অ্যান্ড কোম্পানি, প্রাইভেট লিমিটেড। এই আনুষ্ঠানিক সন্ধ্যার বাচিক শিল্পী ছিলেন শ্রী অর্কদেব ভট্টাচার্য্য। এবং বিশেষ অতিথি রূপে আমন্ত্রিত ছিলেন (সঙ্গীত নাটক একাডেমী পুরস্কার প্রাপ্ত) শ্রীমতী সুতপা তালুকদার, এবং কলকাতার বর্ষীয়ান বিশিষ্ট নৃত্য শিল্পী শ্রীমতী পলি গুহ।

অনুষ্ঠানটিতে সৃজন ছন্দ ওড়িশি ড্যান্স ইনস্টিটিউট পরিবেশনা করেছিল ” সৃজন ছন্দে জাগো কবি “, পরিবেশনায় ছিলেন, শ্রী রাজীব ভট্টাচার্য্য, রঞ্জাবলী দে, সৃঞ্জয়ী ছেত্রী, কমলিকা বোস, শায়রী মুখার্জী, রুসিতা মন্ডল, শ্রুতি ধর, শতরূপা সাহা।


উক্ত অনুষ্ঠানে আরো চারটি বিশিষ্ট নৃত্য সংস্থা অংশগ্রহণ করেন, মালশ্রী ইনস্টিটিউট অফ ড্যান্স, শ্রীমতী অর্পিতা ভেঙ্কটেশের পরিচালনায় তাঁদের পরিবেশনা ছিল ব্যাস দেবের নবগ্রহ স্তত্রের পুরাণ কাহিনী আঁধারে ওড়িশি নৃত্য। “উদক পারফর্মিং গ্রুপ”, তাঁদের পরিবেশনা ছিল দেবী মঙ্গলম এবং নটনাম আদিনার, পরিচালনায় ছিলেন রাজীব ও মৌমিতা। “শ্রী নৃত্য নিকেতন” শ্রী কুশল ভট্টাচার্যের পরিচালনায় তাঁদের পরিবেশনা ছিল আনন্দ তাণ্ডব এবং অটল বিহারী বাজপেয়ীর রচিত রামায়নের একটি তাৎপর্যপূর্ণ কবিতা যেটির মূল বিষয় বস্তু ছিল, দুষ্টের দমন ও সৃষ্টের পালন। এরপর সৃজনশীল আঙ্গিকে “অম্বন্তিপুর ওম ফাউন্ডেশন” , শ্রী শ্যামল মল্লিকের পরিচালনায় পরিবেশনা করেছিল ” চৈরিবেতি ” , এটি ছিল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের প্রতি তাঁদের শ্রদ্ধার্ঘ্য। সমগ্র অনুষ্ঠানটির আলোক সজ্জা ও শব্দ গ্রহণে ছিলেন সৌমেন চক্রবর্তী ও হাসি পাঞ্চাল। সব শিল্পী ও কাণ্ডারি এবং ঈশ্বরের কৃপায় সমগ্র অনুষ্ঠানটি সফল ভাবে মঞ্চস্থ হয় এবং সুখ্যাতি অর্জন করে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top