Close

সঙ্গীত জীবনের পঁচিশ বছর পার, রূপঙ্করের পঁচিশের গান প্রকাশিত হলো

✍️By Ramiz Ali Ahmed

শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদন করলেন রূপঙ্কর বাগচী এর ‘পঁচিশের গান’। শিল্পীর সঙ্গীত জীবনের পঁচিশ বছর পূর্তি উপলক্ষ্যে সুদীপ্ত চন্দ এর কথায়-সুরে দ্যা ড্রিমার্স থেকে প্রকাশ পেল এই গান। উপস্থিত ছিলেন রূপঙ্কর বাগচী, লোপামুদ্রা মিত্র, পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়, রূপক সাহা ( কর্ণধার, শ্যাম সুন্দর কোং জুয়েলার্স), চৈতালি লাহিড়ি বাগচী, মহুল বাগচী, সুদীপ্ত চন্দ। গানের সঙ্গীতায়োজন করেছেন মাধুর্য মুখার্জি।

বাংলা গানের জগতে রূপঙ্কর বাগচী এক বিশেষ নাম। জাতীয় পুরস্কার পেয়েছেন জাতিস্মর ছবির ‘এ তুমি কেমন তুমি’ গানে। এছাড়াও অগুন্তি বাংলা আধুনিক গান যেমন রুবি রায়, প্রিয়তমা, ভোকাট্টা তোমার ভালোবাসা, আমি যাযাবর উল্লেখযোগ্য।গানের পাশাপাশি নাটকেও তাঁর রয়েছে অবাধ বিচরণ। কৃষ্টিপটুয়া নাটকের দলের তিনিই মূল কান্ডারি। হীরালালের বায়োস্কোপ, চাঁদমারি এর মতো নাটক উল্লেখযোগ্য। তৈরি করেছিলেন গানের দল ইউনিসন। ভোকাল হারমনির উপর কাজ করা ছিল তাঁদের মূল লক্ষ্য।

অন্যদিকে, এক স্বপ্নময় উড়ানের দশ বছর পূর্ণ হলো। দ্যা ড্রিমার্স মিউজিক পিআর এজেন্সি এর দশ বছর পূর্ণ হলো এবছরের ১৩ এপ্রিল। মূলতঃ মিউজিক এবং সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠানের জনসংযোগে দ্যা ড্রিমার্স এক বিশেষ নাম।
নিজেদের টুপিতে জুড়ে নিয়েছেন অনন্য সাধারণ দুই পালক- কলকাতার স্ট্রিট মিউজিক ফ্যাস্টিভাল, মাউন্টেন মিউজিক ফ্যাস্টিভাল। এদিন হয়ে গেল আবার জোড়া উৎসব। সঙ্গীত জগতে জাতীয় পুরস্কার প্রাপ্ত গায়ক-সুরকার রূপঙ্কর বাগচী এর ২৫ বছর পার হয়ে গেছে নিশ্চুপে, করোনাকালে। কিন্তু এমন একটা বিষয়কে না উদযাপন করে কি থাকা যায়। তাই সম্প্রতি এক অনুষ্ঠানে সেই বিশেষ মিউজিকাল জার্নিকে কুর্নিশ জানানো হলো। রূপঙ্কর এর আধুনিক বাংলা গানের ডালিতে নবতম সংযোজন হয়ে গেল “পঁচিশের গান”। গানের মূল ভাবনা,কথা, সুর সুদীপ্ত চন্দের। রূপঙ্কর বাগচী বললেন,”আমি খুব খুশি যে আমার জার্নি নিয়ে এরকম একটা গান প্রকাশ পেল। আমার গানের জগতে পঁচিশ বছর করোনা কালে হয়ে গেছে। সেই সময় কিছু করা সম্ভব হয়নি। দ্যা ড্রিমার্স এর সাথে আমার অনেক দিনের সম্পর্ক। সুদীপ্ত সেটাকে মনে রেখে এই কাজটা করেছে। আমি সত্যি খুব খুশি। ওঁদেরও দশ বছর পূর্ণ হলো। আমার অনেক শুভেচ্ছা রইল।”

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top