Close

শারদ সেরা শিরোপা 2022

নিজস্ব প্রতিনিধি:শারদীয়ার শুভ সফরে কলকাতার ঐতিহ্যের সাক্ষী পুরো বিশ্ব। সেজে উঠেছে শহর মেতে উঠেছে মানুষ উত্সবের এই আয়োজনে। এই আয়োজনকে আরও প্রফুল্লিত করতে অসাধারণ একটি উদ্যোগ নিয়েছেন ‘ফ্রেন্ডস মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট’ এবং ‘ইনার আই’- এর জৌথ ভাবনা। কলকাতার দুর্গোত্সব বাঙালির আবেগ, সেই আবেগকেই যথাযথ মানে সম্মান জ্ঞাপনের আশা নিয়ে কর্মসূচি শুরু করে এই জৌথ উদ্যোগ। নতুন আশায় নতুন জাগরণে শারদ 2022-এ এক অভিনব ভাবনায় শারদ সম্মানকে উপস্থাপিত করলেন ‘শারদ সেরা শিরোপা’ নামে। শারদীয়ার সূচনার বেশ কিছু সময় পূর্বেই এর ব্যবস্থাপনা শুরু হয়েছিল। শারদীয়ার প্রাক্কালে অর্থাত্ মহালয়ার পূর্বেই পুজোর নথিভুক্তকরন শুরু হয়ে গিয়েছিল কর্মকর্তাদের সহায়তায়। অগুন্তি পুজোর মধ্যে 100 টি পুজোকে বেছে নিয়ে শুরু হয় পরিক্রমা বিচারক মণ্ডলীর বিবেচনার সাথে। গত দ্বিতীয়া থেকে শুরু হয়েছিল মন্ডপ পরিদর্শন। প্রতিটি মন্ডপের আক্ষরকে সুবিবেচনার পর মাননীয় বিচার মণ্ডলীর বিনিশ্চয়ে 30 টি মন্ডপকে বেছে নেওয়া হয়েছিল সম্মানের চূড়ান্ত পদক্ষেপে। শুভেচ্ছার বার্তা নিয়ে ষষ্ঠীর দিন এই 30টি মন্ডপে সম্বর্ধনা জানাতে পৌছে গিয়েছিল ‘ফ্রেন্ডস মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট’ এবং ‘ইনার আই’-এর কর্মকর্তারা।
শারদীয়ার সফরে ভিন্ন 10টি বিভাগে ভাগ করা হয়েছিল এই সম্মানকে। কলকাতার শ্রেষ্ঠ 10টি আয়োজন সপ্তমীর শুভ লগ্নে পেয়ে গেছে ‘শারদ সেরা শিরোপা- শিল্পীর মান শারদীয়ার সেরা সম্মান’।
1) শিল্পীর মান শারদীয়ার শ্রেষ্ঠ সম্মান
2) শ্রেষ্ঠ পুজো
3) শ্রেষ্ঠ উপস্থাপনা
4) শ্রেষ্ঠ মন্ডপ
5) শ্রেষ্ঠ প্রতিমা
6) শ্রেষ্ঠ আলোকসজ্জা
7) শ্রেষ্ঠ পরিবেশ বান্ধব পুজো
8) বাংলার সংস্কৃতি
9) শ্রেষ্ঠ ব্যবস্থাপনা
10) সমাজ সচেতনতা
শ্রেষ্ঠত্বের বার্তা নিয়ে এই 10টি বিভাগে ভাগ করা হয়েছে শারদ সম্মানকে।’ফ্রেন্ডস মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট’ এবং ‘ইনার আই’ আয়োজিত ‘শারদ সেরা শিরোপা’ শ্রেষ্ঠ শিরোনাম তুলে ধরেছে কলকাতার বুকে।

1)’শারদ সেরা শিরোপা’-এর ট্যাগলাইনের যথাযথ নিদর্শনা পরিবেশন করে ‘শিল্পীর মান শারদীয়ার শ্রেষ্ঠ সম্মান’ খ্যাতি পেয়ে সম্মানিত হয়েছে ‘বাঘাযতীন বিবেকানন্দ মিলন সঙ্ঘ’। বিশ্বের দরবারে ভারত তথা কলকাতার ঐতিহ্যকে তুলে ধরে গর্বকে আলিঙ্গন করেছে এই ভাবনা। শিল্প ও শিল্পীর যথাযথ রূপকে তুলে ধরেছেন এই আয়োজন।

2)ভারতের প্রাচীনতম সভ্যতাকে নব্যযুগে তুলে ধরে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ পুজো’ -এর খ্যাতি অর্জন করেন ‘হরিদেবপুর আদর্শ সমিতি’। হরপ্পা ও মহেঞ্জাদড়ো সভ্যতার মধ্যে মহেঞ্জাদড়ো সভ্যতাকে ইতিহাস থেকে বাস্তবায়িত রূপ দিয়েছে এই মন্ডপ।

3)কলকাতার এক প্রাচীন রূপকে উপস্থাপিত করে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ উপস্থাপনা’ -এর খ্যাতি অর্জন করেন ‘আলিপুর 78 পল্লী’। কুমোরটুলি সহ গণিকা সমাজের চিত্র প্রদর্শনী যা আজ বাস্তবে কিছুটা বিলুপ্ত তা এই আয়োজনের মাধ্যমে উপস্থাপন করে।

4)অসাধারণ এক ভাবনাকে আক্ষরিকভাবে তুলে ধরে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ মন্ডপ’-এর খ্যাতি অর্জন করেন ‘আহিরিটোলা সার্বজনীন দুর্গোত্সব সমিতি’। ‘আকাশবাণী’-কে নব্য যুগের নব্য দর্শকদের কাছে দারুণভাবে প্রদর্শিত করেছে মন্ডপের মাধ্যমে।

5)স্নিগ্ধতার প্রতিচ্ছবি প্রতিমার মাধ্যমে তুলে ধরে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ প্রতিমা’-এর আখ্যা পেয়ে গেছেন ‘ন-পাড়া দাদাভাই সঙ্ঘ’। সিলিকনের তৈরী
এই নজরকাড়া এবং প্রাণোচ্ছল প্রতিমা এই পুজোর আকর্ষণের কেন্দ্রবিন্দু।

6)ঝলমলে আলো নিয়ে দর্শকদের মনে দাগ কেটে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ আলোকসজ্জা’-এর আখ্যা পেয়ে গেছেন ‘চোরবাগান সার্বজনীন দুর্গোত্সব সমিতি’। বৈচিত্র্যময় আলো এবং দর্পণের মেলবন্ধনের খেলায় মন্ডপকে করে তুলেছে অনন্য।

7)পরিবেশ সচেতনতার বার্তা অতি সুন্দরভাবে মন্ডপ তথা আয়োজনের মাধ্যমে ফুটিয়ে তুলে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ পরিবেশ বান্ধব পুজো’-এর খ্যাতি অর্জন করেন ‘পল্লী উন্নয়ন সমিতি’। পরিবেশের সুরক্ষার্থে গাছ এবং পাতার তথা সবুজের মূল্য সমাজের বুকে এই ভাবনাই প্রস্ফুটিত করেছে মন্ডপের মাধ্যমে।

8)ঐতিহ্যবাহী শহরের আক্ষরিক রূপকে বাংলা তথা বিশ্বের সম্মুখে তুলে ধরে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘বাংলার সংস্কৃতি’ আখ্যায় ভূষিত হয়েছেন ‘দমদম তরুণ দল দুর্গাপুজো’। তিলোত্তমা কলকাতাকে অভূতপূর্বভাবে ফুটিয়ে তুলেছে মন্ডপ তথা সাজসজ্জার মাধ্যমে।

9)’তাণ্ডব’-এই ভাবনাকে শিল্পীর দৃষ্টিতে প্রদর্শনীর ব্যবস্থা করে ‘শারদ সেরা শিরোপা’-এর ‘শ্রেষ্ঠ ব্যবস্থাপনা’-এর আখ্যা পেয়েছে ‘হাজরা পার্ক দুর্গাপুজো’। মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়-এর উপস্থিতিতে এই ব্যবস্থাপনার শ্রেষ্ঠ আয়োজনকে স্মারক তুলে ধরা হয়েছে।

10)সমাজের প্রতি দায়িত্বশীলতা মানুষের বিবেকে নিবেশ করে ‘শারদ সেরা শিরোপা’এর ‘সমাজ সচেতনতা’ আখ্যায় আখ্যায়িত হয়েছে ‘রাজডাঙা নব উদয় সঙ্ঘ’। মন্ডপ ও প্রতিমা প্রদর্শনীর মাধ্যমে অত্যাধুনিক ভাবনাকে তুলে ধরেছে।

মহা সপ্তমীর শুভ লগ্নে ‘ফ্রেন্ডস মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট’ এবং ‘ইনার আই’-এর জৌথ উদ্যোগে আয়োজিত ‘শারদ সেরা শিরোপা’-এর সম্মান জ্ঞাপন পর্বে বিশিষ্ট বিচারক মণ্ডলীর দ্বারা চূড়ান্ত পর্বে উত্তীর্ণ শ্রেষ্ঠ 10টি পুজো অর্জন করেছেন শারদীয়ায় মান। কর্মকর্তারা সহ বিশিষ্ট বিচারকরাও এই পর্বে উল্লিখিত 10টি পুজোতে উপস্থিত ছিলেন এবং উষ্ণ আমন্ত্রণের সাদর স্বাগত গ্রহণ করে 10টি পুজোকে শ্রেষ্ঠত্বের সম্বর্ধনা জানিয়েছেন।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top