Close

‘লাইটস ক্যামেরা মেগা’র পোস্টার প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:দক্ষিণ কলকাতার কাপ-এ-বং ক্যাফেতে পরিচালক ডঃ তন্বী চৌধুরীর ডকু ফিকশন ‘লাইটস ক্যামেরা মেগা’র পোস্টার প্রকাশ হয়ে গেল।উপস্থিত ছিলেন অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়, পরিচালক পারমিতা মুন্সী প্রমুখ।
কলকাতার টেলিভিশন ইন্ডাস্ট্রিতে অসংখ্য মেগা সিরিয়াল বছরের পর বছর দর্শকদের মন মাতিয়ে রেখেছে। সেই টেলিভিশন ইন্ডাস্ট্রিতে মেগা সিরিয়ালের জন্য বহু মহিলা অভিনেতা প্রতি বছর আসেন নানান চরিত্রে অভিনয়ের উদ্দেশ্যে। তাদের মধ্যে কেউ প্রতিষ্ঠিত হতে পারেন কেউ বা কিছু কাজ করে হারিয়ে যান। এই মহিলাদের অভিনয় জীবন, অভিনয়ের পথে সম্পূর্ণ যাত্রা নিজেই এক একটা কাহিনীর সমতুল্য।

রোড আইল্যান্ড কলেজের অধ্যাপিকা ড: তন্বী চৌধুরীর পরিচালনায় লাইটস ক্যামেরা মেগা নামক ডকু ফিকশনটি সেই সব মহিলাদের মধ্যে বেশ কিছু মুখ্য ও পার্শ্ব চরিত্রের জীবনের তথ্য তুলে ধরার জন্য এরকম বহু অভিনেতাদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। এই ডকু-ফিকশনটিতে মুখ্য চরিত্রের বিপরীতে দাঁড়িয়ে থাকা পার্শ্ব চরিত্রাভিনেতাদের ক্ষমতায়ন ও লড়াই নথিবদ্ধ করা হয়েছে।

বর্তমানে বাংলা ধারাবাহিকে ১৮ থেকে ৮৫ বছর বয়সী নারী অভিনেতাদের মধ্যে কেউ কেউ এল জি বি টি কিউ কমিউনিটি থেকে উঠে এসেও নিজেদের কাজ তুলে ধরছেন। এই প্রান্তিক মহিলাদের যাত্রা ও লক্ষ্যে পৌঁছানোর ধরছেন। এই প্রান্তিক মহিলাদের যাত্রা ও লক্ষ্যে পৌঁছানোর তথ্যও তাদের সাক্ষাৎকারের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এমনকি যাঁরা এদের কাস্ট করেন সেইসব নির্মাতা ও প্রযোজকদের কথাও শোনাবে লাইটস ক্যামেরা এন্ড মেগা।

একটি মেয়ের অভিনয়ে আসার ইচ্ছে থেকে সাফল্যের শিখর স্পর্শ করা অবধি তার ব্যক্তিগত জীবন যে নাট্যশাস্ত্রের নব রস অর্থাৎ নয়টি রসের মধ্যে দিয়ে যায় সেটি তুলে ধরে এই ডকু-ফিকশনটি।

এই তথ্যচিত্রটি একটি নন প্রফিট গবেষণামূলক কাজ রোড আইল্যান্ড কলেজের জন্য যেখানে বর্তমান সমাজে তৈরি হওয়া এই মেগা ইন্ডাস্ট্রী থেকে বিপুল সংখ্যক মহিলাদের উপার্জন, নারী ক্ষমতায়ন, পরিবারের সান্নিধ্য অথবা তার বিরোধিতা সমন্বিত যাত্রা, প্রান্তিক মানুষদের সাফল্য গাথা এবং সাফল্য ও প্রতিকূলতার আখ্যান লিপিবদ্ধ করে এই ফিকশনাল তথ্যচিত্র।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top