Close

মহালয়ায় জি বাংলার এবারের নিবেদন সিংহবাহিনী ত্রিনয়নী

নিজস্ব প্রতিনিধি: মহালয়ার পুণ্যলগ্নে প্রতি বছরের মতো এ বছরও জি বাংলা নিয়ে এসেছে মহালয়ার ভোরে বিশেষ অনুষ্ঠান। জি বাংলা প্রতিবছরই চেষ্টা করে দর্শকদের সামনে নতুন কিছু নিয়ে আসার। সেই ঐতিহ্য বজায় রেখেই দেবীর সিংহবাহিনী রূপের গাথা নিয়ে।

আমরা সকলেই জানি দেবী দুর্গার বাহন পশুরাজ সিংহ। কিন্তু দেবী যে শুধু মহিষাসুরমর্দিনী রূপে সিংহের পিঠে চড়ে মর্ত্যে আসেন তা নয়, দেবীর আরও অনেক সিংহবাহিনী রূপ রয়েছে, সে কাহিনীই জি বাংলার এবারের নিবেদনের মূল বিষয়বস্তু। এই কাহিনীর বিন্যাসে যেমন উঠে এসেছে পশুরাজ সিংহের দেবীর বাহন হওয়ার ঘটনা, তেমনই শিশু গণেশের অনুরোধে গল্পের ছলে দেবীর মুখেই দেবীর সিংবাহিনী রূপবর্ণনা।

কথিত আছে, দেবী পার্বতী যখন দেবাদিদেবের তপস্যা করছেন তখন পশুরাজ সিংহ তাঁকে শিকার স্বরূপ বেছে নিয়েছিলেন। কিন্তু তপস্যারত প্রাণীকে ভক্ষণ করবেন না বলে পশুরাজ অপেক্ষা করতে থাকেন। বছরের পর বছর সাধনায়রত দেবীকে দেখে পশুরাজের মধ্যে আসে বড় পরিবর্তন। দেবীর সিদ্ধিলাভের পর পশুরাজ স্বেচ্ছায় নিলেন তাঁর বাহন হওয়ার সিদ্ধান্ত। এরপর থেকেই দেবীর নানা রূপে পশুরাজ সঙ্গে থেকেছেন, কখনো বাহক রূপে, কখনো রক্ষাকারী রূপে।

সিংহবাহিনী ত্রিনয়নী-তে আমরা দেবীকে চণ্ডিকা, জগদ্ধাত্রী, কুষ্মাণ্ডা, জয়দুর্গা, স্কন্ধমাতা, গন্ধেশ্বরী, কামাখ্যা এবং মহিষাসুরমর্দিনী এই রূপগুলিতে সিংহবাহিনী হিসেবে দেখতে পাব।

দেবী পার্বতীর ভূমিকায় দেখা যাবে শ্বেতা ভট্টাচার্য্যকে। সন্তান গণেশকে গল্পের ছলে নিজের সিংবাহিনী রূপের বর্ণনা শোনাবেন দেবী পার্বতী।

মহিষাসুরমর্দিনীর ভূমিকায় দেখা যাবে আপনাদের সকলের প্রিয় অভিনেত্রী শুভশ্রীকে। দেবীর সৃষ্টি থেকে মহিষাসুর বধ করে পৃথিবীকে কলুষমুক্ত করার কাহিনী দেখা যাবে দেবীর এই সিংহবাহিনী রূপের মধ্যে দিয়ে।

দেবী চণ্ডিকারূপে বধ করেন অসুরদ্বয় শুম্ভ ও নিশুম্ভকে। দেবী চণ্ডিকা সিংহবাহিনী, অষ্টভুজা। এই দেবীর আরাধনায় সূক্ষাতিসূক্ষ শক্তির উৎস আমরা সন্ধান করে ফেলি। দেবী চণ্ডিকার ভূমিকায় দেখা যাবে পিলু থেকে রঞ্জাকে।

দেবী জগদ্ধাত্রী রূপে দেবতাদের অহংকার হরণ করে তাকে হস্তীর রূপ দেন, সেই হস্তী দেবীর সিংহের পদতলে বিরাজ করে। দেবী জগদ্ধাত্রী সিংহপৃষ্ঠে চতুর্ভূজা, ত্রিনয়না। এই দেবীর আরাধনায় আমরা সকল দম্ভ থেকে মুক্ত হয়ে মূল কর্মকাণ্ডে ফিরে আসি। দেবী জগদ্ধাত্রীর ভূমিকায় দেখা যাবে লক্ষ্মী কাকিমা সুপারস্টার থেকে হংসিনীকে।

দেবী কুষ্মাণ্ডারূপে সৃজন করেন ব্রহ্মান্ড। তাঁর ত্রিনয়ন থেকে সৃষ্টি হয় মহালক্ষ্মী, মহাকালী ও মহা সরস্বতীর। দেবী সিংহবাহিনী, অষ্টভুজা। তাঁর একটি হাত সর্বদাই অভয় মুদ্রায় থাকে। এই দেবীর ভূমিকায় দেখা যাবে পিলু ধারাবাহিক থেকে পিলু-কে। দেবী মহালক্ষ্মীর ভূমিকায় দেখা যাবে খেলনা বাড়ি থেকে মিতুলকে| দেবী মহা সরস্বতীর ভূমিকায় দেখা যাবে এই পথ যদি না শেষ হয় থেকে ঊর্মিকে| দেবী মহাকালীর ভূমিকায় দেখা যাবে উড়ন তুবড়ি থেকে তুবড়িকে|

সিংহবাহিনী দেবী জয়দুর্গা কৃষ্ণবর্ণা, চতুর্ভুজা। শক্তির মূল উৎসে এই দেবীর অধিষ্ঠান। দেবীর সঙ্গে থাকেন তাঁর সখিদ্বয় জয়া ও বিজয়া। দেবী জয়দুর্গার দুইরূপে দেখা যাবে মিঠাই ধারাবাহিক থেকে মিঠাইকে।

দেবী স্কন্ধমাতা তারকাসুর বধকারী কার্তিকেয় জননী। সিংহবাহিনী এই দেবী চিত্তশুদ্ধি করেন। দেবীর একহাতে অভয় মুদ্রা,অন্যহাতে ধরে থাকেন পুত্র স্কন্ধকে। এই দেবীর ভূমিকায় দেখা যাবে লালকুঠি থেকে অনামিকাকে।

দেবী কামাখ্যা কামদেবের তপস্যায় তুষ্ট হয়ে তাঁর শরীরকে কলুষমুক্ত করেন। দেবী কামাখ্যার আরাধনায় মনস্কামনা পূর্ণ হয়। এই দেবী সিংহবাহিনী, দ্বাদশভূজা ও ষড়মস্তকযুক্তা। তাঁর প্রতিটি আননেই থাকে ত্রিনয়ন। দেবী কামাখ্যার ভূমিকায় দেখা যাবে উমা ধারাবাহিক থেকে উমা-কে।

সিংহবাহিনী দেবী গন্ধেশ্বরী চতুর্ভূজা। গন্ধাসুরকে বোধ করে তিনি গন্ধবণিক সম্প্রদায়কে রক্ষা করেন। দেবী গন্ধেশ্বরী মূলতঃ পূজিত হন গন্ধবণিক সম্প্রদায়ের মধ্যে। এই দেবী সবরকম বিপদ থেকে রক্ষা করেন। দেবী গন্ধেশ্বরী ভূমিকায় দেখা যাবে গৌরী এলো থেকে গৌরীকে।

এই সব দেবীর মহিমা ও লীলাকীতৰ্ণ দেখতে চোখ রাখতেই হবে জি বাংলা-য়, সিংহবাহিনী ত্রিনয়নী-তে, ২৫ সেপ্টেম্বর, ঠিক ভোর ৫টায়।
জি বাংলার এবারের নিবেদন সিংহবাহিনী ত্রিনয়নী।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top