Close

ভাষা সংসদ ও অনুবাদ পত্রিকার এক অনন্য প্রয়াস অনুবাদ পত্রিকা জীবন কৃতি সম্মান ও সোনালী ঘোষাল সারস্বত সম্মান

নিজস্ব প্রতিনিধি:২৫ মার্চ, ২০২৩,ঐকতান অডিটোরিয়াম ( ই জে সি সি) সল্টলেকে অনুষ্ঠিত হলো “অনুবাদ পত্রিকা ও ভাষা সংসদ ‘ আয়োজিত ‘অনুবাদে জীবনকৃতি সম্মান’ ও ‘সোনালী ঘোষাল সারস্বত সম্মান’ প্রদান অনুষ্ঠান।
১৯৭৫ সাল থেকে বাংলা অনুবাদ সাহিত্যের জগতে অনুবাদ পত্রিকা ও ভাষা সংসদ একটি সুপরিচিত নাম।এই পত্রিকার প্রতিষ্ঠাতা শ্রী বৈশম্পায়ন ঘোষালের সহধর্মিণী সোনালী ঘোষাল অনুবাদ সাহিত্য জগতের এক উজ্জ্বল জ্যোতিষ্ক।
ভাষা সংসদ ও পত্রিকার কর্ণধার বিতস্তা ঘোষাল জানিয়েছেন, তাঁর কাজকে স্মরণে রেখে তারা ২০২২ সাল থেকে শুরু করেছে ‘অনুবাদ পত্রিকা’ “সোনালী ঘোষাল সারস্বত সম্মান” প্রদান অনুষ্ঠান। এর একমাত্র উদ্দেশ্য অনুবাদকদের স্বীকৃতি দেওয়া। অনুবাদকরা বেশিরভাগ ক্ষেত্রেই কোনও প্রত্যাশা না রেখে অনুবাদ করেন।অথচ অনুবাদ ছাড়া প্রতিবেশী ও বিশ্ব সাহিত্যকে জানা অসম্ভব। তাই তাদের উৎসাহিত করার জন্যই এই প্রচেষ্টা।
এ বছর তিনটি পর্বে এই সম্মান দেওয়া হল। সম্মানিতরা হলেন-অনুবাদ পত্রিকা জীবন কৃতি সম্মানে ভূষিত হলেন বর্ষীয়ান অনুবাদক কবি মোহিনীমোহন গঙ্গোপাধ্যায়, আনন্দ ঘোষ হাজরা, জ্যোতির্ময় দাশ। প্রবাসে অনুবাদ চর্চা সম্মানে সম্মানিত হলেন প্রদীপ কুমার রায় ( ওডিআ- বাংলা, বাংলা -ওডিআ) ও অমৃতা বেরা ( বাংলা – হিন্দি – ইংরেজি, / হিন্দি- ইংরেজি – বাংলা)
সংবাদপত্র বিজ্ঞাপন ও চলচ্চিত্রে অনুবাদ সম্মান পেলেন সুদেষ্ণা রায় ( চলচিত্র পরিচালক,অভিনেত্রী, পশ্চিম বঙ্গ সরকারের শিশু কমিশন আয়োগের চেয়্যার পার্সন, সাংবাদিক ও সম্পাদক),রূপসা রায় ( সাংবাদিক)।


মঞ্চে উপস্থিত ছিলেন সাহিত্যিক মনোরঞ্জন ব্যাপারী,পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রের অধিকর্তা আশীষ গিরি, পূর্বাঞ্চল সাহিত্য আকাদেমির সচিব ড. দেবেন্দ্র কুমার দেবেশ, কথা সাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়, কবি অনুরাধা মহাপাত্র, কবি প্রসূন ভৌমিক সহ একাধিক বিশিষ্ট ব্যক্তি। প্রত্যেকের বক্তব্যেই উঠে এল অনুবাদের গুরুত্ব ও এ বিষয়ে অনুবাদ পত্রিকার অপরিসীম ভূমিকার কথা।
তপন বন্দ্যোপাধ্যায় বললেন, শুধু মাত্র অনুবাদকে কেন্দ্র করে নিরন্তর একটি পত্রিকা চালিয়ে যাওয়া সাহিত্যের ইতিহাসে ব্যতিক্রমী তো বটেই, সাহসিকতারও পরিচয়।অনুষ্ঠানে মনের শুশ্রুষা ও কবিতার ভূমিকা নিয়ে একটি মনোজ্ঞ আলোচনা করেন ড. দেবাঞ্জন পান ও শুভ্রা সেনগুপ্ত।
সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী ভাস্বতী দত্ত।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top