Close

‘চাতক’-এর বর্ষপূর্তি উৎসব

নিজস্ব প্রতিনিধি:বাংলা লোকগানের দল চাতক গত পাঁচ বছর ধরে লোকগান পরিবেশন করে আসছে দেশজ সংস্কৃতি রক্ষার দায়বদ্ধতা থেকে। দলের আনুষ্ঠানিক প্রতিষ্ঠা ২০২১ সালের ১০ নভেম্বর। বর্ষপূর্তি উপলক্ষে ১৩ নভেম্বর চাতক উৎসব পালিত হলো উদ্দীপনার সঙ্গে। এবং এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিল বিশিষ্ট মানুষজন। প্রভাতফেরি মাধ্যমে শুরু হয় এদিন তাঁদের মুখ্য অনুষ্ঠানটি। এছাড়াও জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী শ্রী তীর্থ ভট্টাচার্য এর তত্বাবধানে এদিন দোতারার একটি বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়।

একটি প্রেসনোটে চাতক গোষ্ঠীর পক্ষে জানানো হয়েছে, বাংলার লোকসঙ্গীত চর্চাকেন্দ্র ভ্রমরা বিগত ৬০বছর ধরে বাংলার ঐতিহ্যময় লোকসঙ্গীতের কৃষ্টিকে স্মরণে রেখে শিকড়ের অনুসন্ধান চালাচ্ছে। সেই অগ্রজের প্রতি কৃতজ্ঞতা জানিয়েই চাতকের মত নতুন প্রজন্ম হাতে তুলে নিয়েছে দোতারা, কাঁধে তুলেছে বাংলা ঢোল। তাই প্রথম বর্ষপূর্তিতে লোকসঙ্গীতের শিক্ষা, চর্চা, ক্ষেত্র সমীক্ষা ও প্রচারের দায়িত্বও পালন করতে চাতক উৎসবের আয়োজন।

ইদানীং নতুন প্রজন্ম লোকসঙ্গীতের পাশাপাশি লোক বাদ্যযন্ত্রের প্রতি আকর্ষিত হচ্ছেন।যা এক ইতিবাচক সিদ্ধান্ত। লোকগান শুধু সুরেই নয়,ছন্দের বৈচিত্র্যতেও অনন্য। স্মরণে রাখা উচিত, রাগ সঙ্গীতের দুনিয়ায় বহু রাগ রাগিণীর নামকরণের মধ্যেও রয়েছে এক প্রমাণ, যা থেকে বোঝা যায় রাগ সঙ্গীতের উন্মেষ লোকগানের মধ্য দিয়ে। আভের, সাবেরী, মালবী কানাড়ী, পাহাড়ী, মাঢ় বা বাঙ্গাল প্রভৃতি জাতের নামে রাগের নামকরণ সেই উদাহরণ।আবার বাংলা লোকসঙ্গীতের সুরেও রাগের স্পর্শ মেলে। ঝিঁঝিট, ভৈরবী, দেশ ভূপালী বা বিভাস রাগের ছোঁয়া আছে বাংলা লোকগানে। আবার ভাটিয়ালি সুরে স্বর প্রয়োগ হয় রাগসঙ্গীতের খাম্বাজ, পিলু বা ভীম পলশ্রী কিম্বা পটদীপ রাগের স্বরের প্রভাবে।বাউলের মধ্যেও মেলে খাম্বাজ বা কাফী ঠাটের পরশ। বাংলা লোকগানের সুরের বৈশিষ্ট্য, অন্যান্য দেশেlর লোকগানের তুলনায় স্বতন্ত্র। সুতরাং চাতক লোকগানের দলের এই প্রচেষ্টা এক উজ্জ্বল পদক্ষেপ।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top