Close

আন্তর্জাতক পরিবেশ দিবসে শিশুরা পাটজাত দ্রব্য ব্যবহারে দিশা দেখালো

সংবাদদাতা:বিশিষ্ট পরিবেশকর্মী চৈতালি দাসের নেতৃত্বে রক্ষক ফাউেন্ডশনের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক পরিবেশ দিবস পালন উপলক্ষে নতুন প্রজন্মের শিশুরা পরিবেশ সহায়ক পাটজাত দ্রব্য ব্যবহারের এক নতুন দিশা দেখালো।

আন্তর্জাতিক পরিবেশ দিবসে দূষণ প্রতিরোধী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পৃথিবীতে সুস্থ বাসযোগ্য অবস্থা বজায় রাখার উপর জোর দেওয়া হয় এজন্য প্রতিবছরই সচেতনতা অভিযান ও অন্যান্য কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে। পরিবেশবান্ধব ফ্যাশন এবং সুস্থ দূষণহীন পরিবেশ সুরক্ষায় রক্ষক ফাউেন্ডশন নতুন প্রজন্মের শিশুদের মাধ্যমে প্রচারে পরিবেশ বান্ধব কর্মসূচিতে নতুন মাত্রা যোগ করেছে। এদিন এক অসম পরিবেশে থাকা শিশুদের পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরিবেশ সম্পর্কে সচেতনতা এবং পরিবেশ সুরক্ষায় পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেওয়া হয়। শিশুরা আলোচনা এবং কর্মসূচিতে অংশগ্রহণ করে যাতে পরিবেশ রক্ষার সুলুক সন্ধানগুলি সম্পর্কে তারা সম্যকভাবে অবহিত হতে পারে এবং পরবর্তীতে তাদের উদ্যোগ সদর্থক হিসেবে গ্রাহ্য হওয়ার উদ্দেশ্যে।

এই উপলক্ষে পাটজাত কর্মকাণ্ডের কেন্দ্র স্টুডিও বাটিকে এক বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করা হয়। উপস্থিত প্রত্যেক শিশুকে পরিবেশ দিবস স্মরণীয় করে রাখতে একটি করে চারাগাছ দেওয়া হয়।

পরিবেশবান্ধব জুট স্টোরির স্রষ্টা চৈতালি দাস জানান, “আমাদের মূল লক্ষ্য আমাদের পরবর্তী প্রজন্মকে পরিবেশের ক্রমবর্ধমান বিপদ সম্পর্কে সচেতন করা। আমরা তাদের পাটের ব্যাগ দিয়েছি, চারা রোপণ করেছি এবং প্লাস্টিকের পরিবর্তে টেকসই পণ্য ব্যবহারে উৎসাহিত করেছি। আমাদের লক্ষ্য হল এই পৃথিবীকে পরবর্তী প্রজন্মের জন্য একটি ভালো জায়গা করে তোলা।”

তিনি বলেন জুট স্টোরির মাধ্যমে পরিবেশ সুরক্ষায় শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে রক্ষক ফাউন্ডেশনের পক্ষে জুট স্টোরি কাজ করে চলেছে। একাজে রক্ষক ফাউন্ডেশনের সহযোগিতার জন্য তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, জুট স্টোরির উদ্যোগ এবং রক্ষক ফাউন্ডেশনের পরিবেশ সুরক্ষায় যৌথ উদ্যোগ এক উল্লেখযোগ্য ঘটনা।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top