Close

2023-তে ভারত থেকে আবির্ভাবে 72% বৃদ্ধির লক্ষ্য সাউথ আফ্রিকান ট্যুরিজমের

  • ভারত দুই ধাপ এগিয়ে ষষ্ঠ বৃহত্তম আন্তর্জাতিক সোর্স মার্কেট হল
  • আশা করা হচ্ছে কলকাতা হবে ভারতের অন্যতম দ্রুততম বিকাশশীল সোর্স মার্কেট~

কলকাতা, 13 ফেব্রুয়ারি 2023: 2022 সালে ভারতীয়দের জন্য দক্ষিণ আফ্রিকা ছিল অন্যতম অগ্রগণ্য ভ্রমণ গন্তব্য। আরও এবং আরও প্রচারের মধ্য দিয়ে এর বিশাল পুনরুদ্ধার প্রচেষ্টা এবং বৈচিত্র্য, অনবদ্য গন্তব্য অফারের লক্ষ্য উপস্থাপনের ফলে ভারতীয় পর্যটকদের মধ্যে দক্ষিণ আফ্রিকাকে তাদের পরবর্তী অ্যাডভেঞ্চার গন্তব্য হিসেবে বেছে নেওয়ার সংখ্যা ক্রমশ বাড়ছে। পূর্ববর্তী বছরের তুলনায় ভারত থেকে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি হয়েছে 200%, গত বছর নভেম্বর পর্যন্ত এই রেনবো নেশন প্রায় 50,000 ভারতীয়কে স্বাগত জানিয়েছে নিজের দেশে। এই বৃদ্ধির ফলে সাউথ আফ্রিকান ট্যুরিজম তাৎপর্যপূর্ণভাবে এর 33,900-এর বেশি ভ্রমণার্থী নিয়ে আসার লক্ষ্য অতিক্রম করেছে পুনরুদ্ধার বর্ষের একেবারে শুরুতেই।

এই মেজাজ ও গতিশীলতা ধরে রাখতে ও এগিয়ে নিয়ে যেতে সাউথ আফ্রিকান ট্যুরিজম রোড শো আয়োজন করেছে ভারতের প্রধান শহরগুলিতে – কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ ও মুম্বাইয়ে 13 থেকে 16 ফেব্রুয়ারির মাঝে, এর সঙ্গে রয়েছে 35 সদস্যের ট্রেড ডেলিগেশন, যারা ভারতীয় উপভোক্তা ও ব্যাবসা সঙ্গীদের উপস্থাপন করছে উদ্ভাবনী ও এই শ্রেণিতে সর্বোত্তম অফার। ফলপ্রসূ পার্টানারশিপের জন্য অংশগ্রহণকারীরা প্রতিনিধিত্ব করছে প্রধান অঞ্চলগুলির যেমন ওয়েস্টার্ন কেপ, কাওয়াজুলু-নাটাল, গোটেং, লিম্পোপো ও ইস্টার্ন কেপের। কলকাতায় আয়োজিত রোড শো-তে দেখা গেছে ভারতীয় ও সাউথ আফ্রিকান বাণিজ্য সঙ্গীদের মাঝে স্থায়ী ব্যাবসা চুক্তির পুনর্জ্জীবনের পাশাপাশি নিকট ভবিষ্যতে এরকম আরও অর্থপূর্ণ অংশীদারিত্ব গঠনের উপায়ের দিকে পথ রচনা করা।

2022-তে, সাউথ আফ্রিকায় পর্যটন চালনার জন্য দুই ধাপ এগিয়ে ভারত হয়েছে ষষ্ঠ বৃহত্তম আন্তর্জাতিক সোর্স মার্কেট। 2023-র জন্য এর স্ট্র্যাটেজিক রোডম্যাপের ওপর নির্দেশিকা প্রদান করে ট্যুরিজম বোর্ডের লক্ষ্য তাদের পূর্ববর্তী লক্ষ্যের চেয়ে 72% বেশি ভারতীয় পর্যটক অর্জন করা। গতিশীলতা ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী ট্যুরিজম বোর্ড এর ব্যাবসা সঙ্গীদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে অত্যন্ত যত্নে তৈরি সূচি নিয়ে, যাতে থাকবে অসাধারণ অথচ সুলভ্য সুযোগসুবিধা, বিলাসী অভিজ্ঞতা, অফবিট ক্রিয়াকলাপ, আধুনিক এমআইসিই পরিকাঠামোর সঙ্গে অ্যাডভেঞ্চার, ওয়াইল্ড লাইফ ও রন্ধন সংক্রান্ত ক্রিয়াকলাপ।

সাউথ আফ্রিকান ট্যুরিজম, এমইআইএসইএ, হাব হেড নেলিস্বা এনকানি বলেছেন, ‘এটা হল আমাদের 19তম বার্ষিক ইন্ডিয়া রোড শো, এবং প্রতিবার আমরা অভিনন্দিত হই এদেশের পর্যটকদের থেকে দক্ষিণ আফ্রিকার চমৎকার গন্তব্যের জন্য। বৈশ্বিকভাবে আমাদের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বাজারের মধ্যে ভারত রয়েছে একেবারে সামনের সারিতে এবং এটা খুবই প্রেরণামূলক যে কলকাতা, চেন্নাই ও হায়দরাবাদের মতো উদীয়মান শহরের বিকাশের ঊর্ধ্ব গতিমুখ এবং এর পাশাপাশি ঐতিহ্যবাহী বাজার যেমন মুম্বাই ও দিল্লি ধারাবাহিকভাবে বড় হচ্ছে। এই গতিশীলতা আরও এগিয়ে নিয়ে যেতে, সম্প্রতি আমরা চালু করেছি আমাদের ‘মোর অ্যান্ড মোর’ ক্যাম্পেনের দ্বিতীয় পর্ব, যা ভারতের ভেতরে আমাদের টার্গেট অঞ্চলের অডিয়েন্সকে জড়িত করবে দেশী ও স্থানীয় উপাদানের মাধ্যমে। আমাদের কাস্টমাইজড এনগেজমেন্ট মডেলের মধ্য দিয়ে আমরা আশা করি ভ্রমণের আকাঙ্ক্ষা ও ইচ্ছে আরও বৃদ্ধি করতে পারব।’

চলতি বছরে, আশা করা হচ্ছে কলকাতা হয়ে উঠবে ভারতের মধ্যে অন্যতম দ্রুততম বিকাশীল সোর্স মার্কেট। অতিমারির পর ভ্রমণবিধিতে ছাড় হল বৃহত্তম প্রেরণা এবং এর শ্লথতার কোনো লক্ষণ নেই। এই শহরের পর্যটকরা অনবরত রেনবো নেশন ভ্রমণ করছে ব্যাবসা, অবসর যাপন ও ভিএফআর-এর জন্য। কলকাতার অধিকাংশ পর্যটকই একাকী ভ্রমণ পছন্দ করে।

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ৩০ বছর উদযাপনের প্রেক্ষাপটে, এই সাংবাদিক সম্মেলনে, সাউথ আফ্রিকান ট্যুরিজম আনন্দ প্রকাশ করেছে সমৃদ্ধ ঐতিহ্য ও আন্তরিক অতিথি পরায়ণ সংস্কৃতিকে যা দুদেশকে একত্রিত করেছে। বর্তমানে ভারত থেকে বেশ কয়েকটি স্টপ-ওভার উড়ান দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে, এর অন্তর্গত এমিরেটস, কাতার এয়ারওয়েজ, ইথিওপিয়ান এয়ারলাইন্স, কেনিয়া এয়ারওয়ে ও এয়ার সেসেলস।

সাউথ আফ্রিকান ট্যুরিজম সম্পর্কে: সাউথ আফ্রিকান ট্যুরিজম হল দক্ষিণ আফ্রিকা সরকারের ট্যুরিজম মার্কেটিং বাহু। সহজভাবে বলতে গেলে, তাদের কাজ হল দেশকে ঘরোয়াভাবে ও আন্তর্জাতিকভাবে প্রচার করা, সেটা বিনোদন, ব্যাবসা ও ইভেন্ট ট্যুরিজম যাই হোক না কেন।

একটি সরকারি বডি রূপে, তারা দক্ষিণ আফ্রিকা সরকারের সংহত আর্থিক বৃদ্ধি, দীর্ঘস্থায়ী কাজ সৃষ্টি ও পুনর্বণ্টন ও শিল্পের রূপান্তরকরণের উদ্দেশ্যে অর্থপূর্ণ অবদান জোগাতে দৃঢ়প্রতিজ্ঞ।
ওয়েবসাইট www.southafrica.net

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top