Close

সৎভূত অদ্ভুত : দমফাটা হাসির ভেতর বুনে দেয় এক গভীর সমাজবোধ

✍️By Tousif Hossen

নাম : সৎভূত অদ্ভুত

পরিচালক :প্রীতম সরকার

প্রযোজক : ববি চৌধুরী

অভিনয় : পরান বন্দ্যোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, প্রসূন গায়েন, পার্থ সারথী

রেটিং : ৩/৫

টলিউডে ভূতের ছবি নতুন নয়। একাধিক ছবি হয়েছে এই প্রেক্ষাপটে। কখনও ভূত বনাম মানুষ, কখনও আবার ভূত নিয়ে বাস্তবের মোচড়ে প্রতিবাদী গল্প। তবে সহজ-সরল ভূতের গল্প সদ্য দেখেছে টলিউড। যেখানে পরতে-পরতে জড়িয়ে থাকা মধ্যবিত্তের পরিচিত পটভূমিই নজর কাড়ে। এবার তেমনই আরও এক গল্প টলিপাড়ার দর্শকদের জন্য। নাম সৎভূত অদ্ভূত। দুই বন্ধুর গল্প। বিল্টু ও রানা। যারা জীবিকা সূত্রে দুজনেই বাঁকা পথের পথিক। একজন চোর, অন্যজন টিকিট ব্ল্যাকার। এই মর্মে তারা যে বেজায় খুশিতে রয়েছে, তা বলা বেশ কঠিন। কারণ একটাই, তাদের অভ্যাসের জন্যই তারা দিনভর সাধারণ মানুষের কাছে কথা শুনে থাকে, মার খায়, পালিয়ে বেড়ায়। বাস্তবে এই ধরণের চরিত্রের ছবিটা ঠিক যেমন, এক্ষেত্রেও ঠিক তেমনই।

এমনই পর্যায় তারা শহর ছেড়ে জঙ্গলে পালিয়ে যায়। আর সেখানেই দুঃখ-কষ্টে তারা ভেঙে পড়ে মদ্যপান করতে শুরু করেন। আর তখনই ঘটে যায় মিরাকেল। সেখানেই তারা গান গাইতে থাকে, ডাকতে থাকে ভূতের রাজাকে। তাদের একটা মাত্র ইচ্ছেপূরণের দাবি থাকলেও সেখানে ভূতের রাজা দিয়ে বসেন একটি শর্ত। পাল্টে যেতে হবে তাদের। সততার সঙ্গে পথ চলতে হবে। অসহায় মানুষদের সাহায্য করতে হবে। অন্ততপক্ষে একমাস। এরপর…! তারা কী পারবেন ভূতের রাজার কথা রাখতে? ইচ্ছে পূরণ করতে? আর কী সেই বাসনা? এই নিয়েই পরিচালক প্রীতম সরকার বানিয়েছেন ‘সৎভূত অদ্ভুত’।

এই ছবিকে স্যাটায়ার বলা চলে। মজার ছলে পরিচালক সমাজের গভীর ক্ষতের দিকটা তুলে ধরেছেন অত্যন্ত নিপুণভাবে। এই ছবি দেখতে দেখতে দমফাটা হাসি পেলেও ছবি শেষে এক ভাবনার রসদ রেখে যায়। এই ছবিকে কখনই মামুলি হরর কমেডি বলে দেগে দেওয়া যায় না। পরিচালক প্রীতম সরকার দক্ষতার সঙ্গে এই কাজটা করেছেন।

এই ছবিতে ভুতের রাজার ভূমিকায় পরান বন্দ্যোপাধ্যায় অভিনয় করেছেন। নতুন করে তাঁর অভিনয় দক্ষতা নিয়ে কিছু বলার নেই। তিনি যাকে বলে একেবারে ম্যান অফ দ্য ম্যাচ। এছাড়া অভিনয় করেছেন খরাজ মুখোপাধ্যায়, প্রসূন গায়েন, পার্থ সারথী। প্রসূন এবং পার্থ সারথি অভিনয় প্রতিভাকে দারুণ ব্যবহার করেছেন পরিচালক। এই দুই জাঁদরেল অভিনেতাকে বাংলা ছবি তেমন ব্যবহারই করল না। এই ছবিতে তাঁরা তাঁদের জাত চিনিয়েছেন।

ছবির ক্যামেরার কাজ এবং সঙ্গীত আলাদা করে মন কেড়ে নেয়। গ্রাফিক্সের কাজ অল্প থাকলেও তা খুবই স্মার্ট। ববি চৌধুরী প্রযোজিত ‘সৎভুত অদ্ভুত’ একটা গুরুত্বপূর্ণ ছবি হিসাবেই থেকে যাবে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top