Close

সেন্ট জোয়ান্স স্কুল তাদের চাইনিজ ভাষা প্রোগ্রাম উদ্বোধন করেছে

নিজস্ব প্রতিবেদক:কলকাতার সল্টলেকে অবস্থিত সেন্ট জোয়ানস স্কুল, ৮ই মে, ২০২৩-এ চীনা ভাষা (ম্যান্ডারিন) প্রোগ্রাম চালু করার মাধ্যমে একটি যুগান্তকারী ঘটনা উদযাপন করেছে। কলকাতায় গণপ্রজাতন্ত্রী চীনের কনসাল জেনারেল মাননীয় ঝা লিউ, বিধাননগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র মাননীয় শ্রীমতি কৃষ্ণ চক্রবর্তী এবং প্রাক্তন স্টাডিজ ডিরেক্টর ডেভিড লারবেলেস্টিয়ার সহ সম্মানিত অতিথিদের স্কুলটি স্বাগত জানায়। ইংরেজি বিভাগে, ইউনিভার্সিটি অফ টেকনোলজি কলেজ, সিডনি।

প্রোগ্রামের সূচনা সেন্ট জোয়ান’স স্কুলের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে, কারণ এটি ক্রস-সাংস্কৃতিক শিক্ষাকে উন্নীত করতে এবং একটি বিশ্বায়িত বিশ্বের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার জন্য তার শিক্ষাগত প্রচেষ্টাকে প্রসারিত করে চলেছে৷ নতুন চাইনিজ ল্যাঙ্গুয়েজ (ম্যান্ডারিন) প্রোগ্রামের লক্ষ্য শিক্ষার্থীদের চীনের ভাষা ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়া, চীনা ঐতিহ্য এবং রীতিনীতি সম্পর্কে তাদের বোঝার গভীরতার জন্য একটি পাঠ্যক্রম ডিজাইন করা হয়েছে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি মাননীয় ঝা লিউউ ভারতীয় শিক্ষার্থীদের কাছে চীনা ভাষা ও সংস্কৃতি চালু করার জন্য সেন্ট জোয়ান স্কুলের উদ্যোগের জন্য তার প্রশংসা প্রকাশ করেন। তিনি আন্তঃসাংস্কৃতিক বোঝাপড়ার প্রচার এবং দৃঢ় সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বের ওপর জোর দেন।

অনুষ্ঠানটিতে বিধাননগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র মাননীয় শ্রীমতি কৃষ্ণ চক্রবর্তীর একটি বক্তৃতাও ছিল, যিনি সাংস্কৃতিক বিনিময় ও শিক্ষার প্রচারে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার জন্য সেন্ট জোয়ানস স্কুলকে অভিনন্দন জানিয়েছিলেন। জনাব ডেভিড লারবেলেস্টিয়ার, ইংরেজি বিভাগের প্রাক্তন পরিচালক, টেকনোলজি কলেজ, সিডনি, তার শিক্ষাজীবনে আন্তঃসাংস্কৃতিক শিক্ষা এবং মিথস্ক্রিয়া সম্পর্কে তার অভিজ্ঞতা শেয়ার করেছেন।

আন্তর্জাতিকতা ও সম্প্রদায়কেন্দ্রিক মূল্যবোধের প্রচার করে, শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হওয়ার জন্য প্রস্তুত করার জন্য সেন্ট জোয়ান্স স্কুল এই উদ্যোগ নিয়েছে। তারা শিক্ষার্থীদের জীবনের জন্য সজ্জিত করতে চায় – আজকের সর্বদা দীর্ঘ সাফল্য – প্রসারিত বিশ্বব্যাপী। একটি বিদেশী ভাষা শেখা তাদের প্রান্ত দিতে হবে.
এই প্রোগ্রামটি তাদের মস্তিষ্কের শক্তি বাড়াতে, স্মৃতিশক্তি উন্নত করতে এবং মাল্টি-টাস্কিং দক্ষতা তৈরি করতে সাহায্য করবে।
বেশিরভাগ শিক্ষার্থী ইতিমধ্যেই ত্রিভাষিক বাংলা, ইংরেজি এবং হিন্দি বলতে পারছেন – বিশ্বের দুটি সর্বাধিক কথ্য ভাষা। ম্যান্ডারিন তাদের কেরিয়ারের জন্য অতিরিক্ত উত্সাহ দেবে। দ্বিভাষিকতা হল একটি মূল্যবান দক্ষতার সেট যা নিয়োগকর্তারা খোঁজেন – যে সমস্ত শিক্ষার্থীরা একটি বিদেশী ভাষা জানে তাদের পেশাগত জীবনে প্রবেশ করার সময় তাদের চাহিদা অনেক বেশি। ম্যান্ডারিন ভাষায় সাবলীলতা তাদের বিশ্বের দ্বিতীয় – বৃহত্তম অর্থনীতির ১.৪ বিলিয়ন মানুষের সাথে যোগাযোগ করতে সক্ষম করবে।

চীনা ভাষায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী যোগ্য শিক্ষকদের দ্বারা ম্যান্ডারিন ভাষা শেখানো হবে।

সেন্ট জোয়ান স্কুল সম্পর্কে
সেন্ট জোয়ানস স্কুল, সল্টলেক, একটি সহ-শিক্ষামূলক ইংরেজি মাধ্যম উচ্চ মাধ্যমিক বিদ্যালয় যা সি আই সি এস সি, নয়াদিল্লির সাথে অধিভুক্ত। দেবযানী ঘোষ, অধ্যক্ষ যিনি মানসম্পন্ন ও সামগ্রিক শিক্ষা প্রদানের স্বপ্ন দেখেছিলেন। সেন্ট জোয়ান উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৯৭ সালে শিক্ষার্থীদের জন্য একটি শক্তিশালী, গুণগত ভিত্তির চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। স্কুলটি দেড় বছর থেকে ১২ তম গ্রেড পর্যন্ত শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্তরে বায়ো-বিজ্ঞান, কম্পিউটার – বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান (মানববিদ্যা) এবং বাণিজ্য অফার করে। স্কুলটি ২০২২ সালে কিন্ডারগার্টেন এবং মাধ্যমিক স্তরে ৩৫ বছর এবং ২৫ বছরের একাডেমিক শ্রেষ্ঠত্ব গর্বিতভাবে পূর্ণ করেছে এবং কলকাতার আই সি এস সি পরীক্ষায় একাডেমিক দক্ষতার জন্য শীর্ষ ৩টি স্কুলের মধ্যে স্থান পেয়েছে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top