Close

‘সূর্পণখার আগমন’ আসছে

আনন্দ সংবাদ লাইভ:সূর্পণখা। নামটা শুনলেই বাল্মীকি মুনির ‘রামায়ণ‘ এর কাহিনী চোখের সামনে ভেসে ওঠে। লঙ্কার রাজা রাবণের সহোদরা সূর্পণখা। ঋষি বিশ্রভা এবং কৈকেসীর কন‍্যা সূর্পণখাকে বাল্মীকি কুৎসিত রূপেই বর্ণনা করেছেন।

সূর্পণখা রামকে প্রেম নিবেদন করলে রাম তা প্রত‍্যাখান করেন এবং তাঁকে লক্ষণের কাছে পাঠান। লক্ষণের কাছেও চূড়ান্ত অপমানিত হন সূর্পণখা। দ্বৈত প্রত‍্যাখ‍ানের একমাত্র কারণ সীতা এটা ভেবে নিয়ে সূর্পণখা সীতাকে ধ্বংস করতে উদ‍্যত হলে রামের নির্দেশে লক্ষণ তরবারি দিয়ে সূর্পণখার নাক ও কান কেটে ফেলেন। আজীবন অপমানের স্বাক্ষর হয়ে যা রয়ে গেছে। এই কাহিনী আমাদের সকলেরই কমবেশী জানা।

রামায়ণ এর নায়িকা যদি সীতা হয়, খলনায়িকা তবে সূর্পণখা এমন ভাবেই যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু আত্মপক্ষ সমর্থনের বিষয়ও তো থেকে যায়। থেকে যায় দুই নারীর যন্ত্রণার কথা। সমসাময়িক প্রেক্ষাপটে মুখোমুখি হয় দুই নারী। সীতা এবং সূর্পণখা। ব‍্যক্ত হয় অনেক না জানা কথা। সেই ভাবনা থেকেই সুচন্দ্রা ভানিয়া’র প্রযোজনায় Just Studio Originals এ আসছে স্বল্পদৈর্ঘ‍্যের ছবি ‘সূর্পণখার আগমন’। পুরুলিয়ার নীলডি পাহাড়ের কোলে সাঁওতালি প্রেক্ষাপটে লোকগান, ছৌ নাচের জমজমাট এক চলচ্ছবির শুটিং শেষ হয়েছে ইতিমধ‍্যে। এই ছবির বিশেষত্ব যা তা হল টলি পাড়ার পেশাদার কোন শিল্পী নয়, ছবিতে অভিনয় করতে দেখা যাবে পুরুলিয়ার সাঁওতালি সম্প্রদায়ের দুই অভিনেত্রীকে। ছবির প্রায় অনেকটা অংশ জুড়েই ছৌ নাচের এর বিশেষ ভূমিকা থাকছে। প্রায় কুড়িজন ছৌ শিল্পী তাঁদের নিজস্ব দক্ষতায় ছবিটিতে অভিনয় করেছেন। লকডাউনের এই সময় অনেকের মতোই কর্মহীন হয়ে পড়েছিলেন পুরুলিয়ার ছৌ শিল্পীরাও। Just Studio-‘র ‘প্রয়াস‘-এর এই উদ‍্যোগে নতুন করে আবার কাজে ফিরলেন তাঁরা। প্রসঙ্গত উল্লেখ‍্য, ছবিতে ইংরাজি, বাংলা এবং সাঁওতালি মূলত এই তিনটি ভাষার ব‍্যবহার করা হয়েছে।

বিশেষ চমক রয়েছে আরও। প্রযোজক-অভিনেত্রী সুচন্দ্রা ভানিয়া এবার পরিচালক রূপে। ‘সূর্পণখার আগমন’ স্বল্পদৈর্ঘ‍্যের এই ছবি দিয়েই ডিরেক্টোরিয়াল ডেবিউ করছেন সুচন্দ্রা ভানিয়া। শুরু হল তাঁর এক নতুন জার্নি। পুরুলিয়াতেই এই ছবির পরিচালনার কাজ সেরেছেন তিনি।

ছবিটির টেকনিক‍্যাল ডিরেক্টর প্রতীক দাশ এবং চিত্রনাট‍্য ও সংলাপ লিখেছেন চন্দ্রদয় পাল। ছবিটি সম্পাদনা করছেন সৌরভ মন্ডল। যেহেতু মিউজিক এই ছবির গুরুত্বপূর্ণ অংশ, ফলে মিউজিকের কাজটি যে অত‍্যন্ত দক্ষতার সঙ্গেই হবে তা বলাইবাহুল‍্য। প্রখ‍্যাত লোকসঙ্গীত শিল্পী অভিজিৎ আচার্যের ওপর রয়েছে এই ছবির সঙ্গীত পরিচালনার ভার। খুব তাড়াতাড়ি দেখা যাবে Just Studio-র সমস্ত সোশ‍্যাল মিডিয়া প্ল‍্যাটফর্মগুলিতে। সম্প্রতি মুক্তি পেয়েছে ‘সূর্পণখার আগমন’ এর First Look। ইউটিউব লিঙ্ক রইল সঙ্গে।
https://youtu.be/SUnu82fqaME

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top