Close

সাহিত্যের মহোৎসব সাগরদিঘীতে

✍️ফারুক আহমেদ

৩রা ডিসেম্বর ২০২৩ রবিবার
সবুজ বার্তা তৃতীয় বর্ষপূর্তিকে সামনে রেখে সাহিত্যের মহোৎসব, ২য় সাগরদিঘী সাহিত্য উৎসবের আয়োজন হয় মুর্শিদাবাদের সাগরদিঘীর বুকে।

সবুজ বার্তা সংবাদ পত্রিকার আয়োজনে রহমতুল্লাহর প্রচেষ্টায় মুর্শিদাবাদের সাগরদিঘী থেকে গত তিন বছর ধরে প্রকাশিত হচ্ছে সবুজ বার্তা পত্রিকা, রবিবার সেই পত্রিকায় তৃতীয় বর্ষপূর্তির সংখ্যার মোড়ক উন্মোচন হয়।

রহমতুল্লার সম্পাদনায় এই পত্রিকার ব্যানারে ইতিমধ্যে একাধিক সাহিত্যানুষ্ঠান হতে দেখা গেছে যা সাগরদিঘীর বুকে আগে কখন হয়নি, কিন্তু গতবছরের তুলনায় এবছর ২য় সাগরদিঘী সাহিত্য উৎসব বৃহৎ আকার ধারণ করেছে।
মুর্শিদাবাদের সাগরদিঘী ব্লক অফিসের কমিউনিটি হলে বেলা ১১ টার সময়, পায়রা উড্ডয়নের মধ্য দিয়ে ২য় সাগরদিঘী সাহিত্য উৎসবের উদ্বোধন করেন সাগরদিঘীর সমষ্টি উন্নয়ন আধিকারিক শ্রী সঞ্জয় শিকদার, সাহিত্য উসবের সভাপতির আসন অলংকৃত করেন বিশিষ্ট প্রাবন্ধিক মজিবুর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নতুন গতি পত্রিকার সম্পাদক এমদাদুল হক নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , জঙ্গিপুর লোকসভার সাংসদ খলিলুর রহমান, সাগরদিঘীর বিধায়ক বাইরন বিশ্বাস, জয়নূল আবেদীন, সালাউদ্দিন সেখ, সুবিদ আব্দুল্লাহ, রবিন দত্ত, সপ্তর্ষি সাহা, সজল দেওয়ান, মসিউর রহমান, ওবাইদুর রহমান প্ৰমুখ।

এদিনের ২য় সাগরদিঘী সাহিত্য উৎসবে স্বাগত ভাষণের মধ্য দিয়ে সবুজ বার্তা পত্রিকার সম্পাদক রহমতুল্লাহ সাগরদিঘীর বুকে সাহিত্য মঞ্চ গড়ে তোলার দাবি জানান এছাড়াও তিনি বলেন সাগরদিঘীর মতো প্রতিটি ব্লকে সাহিত্য চর্চা হোক, সাহিত্য উৎসব হোক।

এদিনের উৎসবে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ১৮০ জন কবি-সাহিত্যিক, প্রাবন্ধিক সহ স্বেচ্ছাসেবীর উপস্থিত ছিলেন। উৎসবের সভাপতি মজিবুর রহমান জানান আজকের এই অস্থির সময়ে সাংস্কৃতিক চর্চা ভীষণ প্রয়োজন, তরুণ ছেলে মেয়েরা যেভাবে সাংস্কৃতিক চর্চায় এগিয়ে চলেছে সাংস্কৃতিক চর্চা, সাহিত্য চর্চার ক্ষেত্রটাকে অবলম্বন করে সেটা বৃহত্তর সমাজের জন্য খুবই কার্যকর একটা আয়োজন।

সাগরদিঘীতে ২য় সাহিত্য উৎসব হচ্ছে যেনে অনেকেই সাধুবাদ জানিয়েছেন সবুজ বার্তা পত্রিকার সম্পাদক রহমতুল্লাহ কে। এদিন সাহিত্য, শিক্ষা ও সমাজ সেবা ক্ষেত্রে গুমানী দেওয়ান স্মৃতি সম্মান দেওয়া হয় ৭ জন ব্যক্তিকে। পাশাপাশি ১০০ জন লেখক লেখিকাদের সবুজ বার্তা স্মারক সম্মান তুলে দেওয়া হয়। প্রত্যেক কবিদের কবিতা পাঠের পর সবুজ পরিবেশ গড়তে চারা গাছ বিতরণ করা হয় এবং
২০ জন সাংবাদিকদের সম্মাননা জ্ঞাপন করা হয়।

কবি-সাহিত্যিকদের মধ্যে উপস্থিত ছিলেন সাধন কুমার, রক্ষিত, নাসির ওয়াদেন, তানজিলাল সিদ্দিকী, দীনমহম্মদ সেখ, সাইফুল ইসলাম,। সমগ্র অনুষ্ঠানটি সুচারু রূপে সঞ্চালনায় ছিলেন মুর্শিদ সারওয়ার জাহান, গোলাম কাদের, মোঃ ইমরান হোসেন।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top