Close

সাড়ম্বরে উদযাপিত হলো বাবুপাড়া আত্মজ –র শিশু কিশোর নাট্যোৎসব ২০২৩ 


✍️কেকা আইচ

সম্প্রতি গোবরডাঙ্গা পৌর টাউন হলে “বাবুপাড়া আত্মজ”-র পরিচালনায় তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আটটি নাট্যদল এবং একটি নৃত্য শিক্ষাকেন্দ্রের প্রায় ২৫০ জন শিশু কিশোর কুশীলবদের নিয়ে অনুষ্ঠিত হল সারাদিনব্যাপী শিশু কিশোর নাট্যোৎসব ২০২৩ ।
সকাল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এই দ্বিপার্বিক অনুষ্ঠানের শুভ সূচনা করেন গোবরডাঙ্গা থানার আধিকারিক অসীম পাল। তিনি বলেন,“ গোবরডাঙ্গার শিল্প সংস্কৃতির ধারাকে এগিয়ে নিয়ে যেতে বাবুপাড়া আত্মজ যেন সযত্নে তাদের লক্ষ্যে এগিয়ে যায়”। এই ব্যাপারে তাঁর তরফে সমস্ত রকম সহায়তা করবেন বলে আশ্বস্ত করেন।সম্বর্ধিত হন গোবরডাঙ্গার নাট্যজগতের প্রবাদপ্রতীম নাট্য ব্যক্তিত্ব শ্যামল দত্ত, বিশিষ্ট অভিনেত্রী মৌসুমী রায়, নাট্য ব্যক্তিত্ব প্রদীপ রায়চৌধুরী, গোবরডাঙ্গা নাট্যায়নের কর্ণধার নারায়ণ বিশ্বাস, শিক্ষক জয়ন্ত মণ্ডল, নাট্যকার ও পরিচালক সোমেন মৈত্র (মালঙ্গপাড়া,সংলাপ), দমদম চক্রবাকের কর্ণধার সঞ্জয় চক্রবর্তী, সমাজসেবী শুভেন্দু সুন্দর মুখোপাধ্যায় প্রমুখ গুণীজন।
সারাদিনব্যাপী এই নাট্যোৎসবে অভিনীত হয় – ইছাপুর হাইস্কুলের নাটক “পণ্ডিত বিদায়”, বাংলানী অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের নাটক “নিভৃতে”,হরিশপুর পশ্চিমপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের নাটক “ভারতলক্ষ্মী”, শাঁড়াপুল হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের নাটক “জোলা ও সাত ভূত”, শ্রীপুর রূপায়ণের নাটক “বৃক্ষদেব”। অনুষ্ঠানকে আরও আকর্ষণীয় করতে আলপনা দাসের পরিচালনায় পূজা ডান্স এণ্ড কালচারাল আকাডেমির শিশু শিক্ষার্থীরা পরিবেশন করে একটি আকর্ষণীয় নৃত্যানুষ্ঠান, এরপর উপস্থাপিত হয় গরিফা নাট্যায়নের নাটক “পান্তাবুড়ি”,গোবরাপুর সংবিত্তির নাটক “জুঁই ফুলের মালা”,গোবরডাঙ্গা নাবিক নাট্যমের “তিনুর কিসসা”, মছলন্দপুর ইমন মাইম সেন্টারের নৃত্যনাট্য “আলিবাবা”,গোবরডাঙ্গা চিরন্তনের নাটক “বিভেদ নাই”এবং বাবুপাড়া আত্মজ প্রযোজিত নাটক “আবার আসিবো ফিরে”। শিশু কিশোর কুশীলবদের অভিনয়ে সারাদিন দর্শকেরা মোহিত হয়েছিলেন।
বাবুপাড়া আত্মজ পরিবেশিত পরিবেশ দূষণ ও তার প্রতিকার বিষয়ক নাটক “আবার আসিবো ফিরে” দর্শকদের কাছে একটি বিশেষ বার্তা পৌঁছে দেয়। নাট্যকার সোমেন মৈত্র রচিত ও তিলক মুখার্জ্জী নির্দেশিত এই নাটকটি শিশু কিশোর কুশীলবদের উপস্থাপনায় দর্শকদের পরিবেশ রক্ষার দায়িত্ব সম্পর্কে আবার অবহিত করে। সামগ্রিক অনুষ্ঠানটি বাবুপাড়া আত্মজ’র তত্ত্বাবধানে সাবলীল এবং সুন্দর ভাবে সম্পন্ন হয়।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top