Close

মূল ধারার রাজনীতির থেকেও শাস্ত্রীয় সঙ্গীতের অলিন্দে অনেক বেশি রাজনীতি হয় বললেন পন্ডিত দেবজ্যোতি বসু, পুজোয় আসছে নতুন গান

নিজস্ব প্রতিনিধি:সম্প্রতি পন্ডিত দেবজ্যোতি বসু হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের উস্তাদ এবং সুরকার হিসাবে সঙ্গীত শিল্পে অসামান্য অবদানের জন্য পশ্চিমবঙ্গ সরকার এর পক্ষ থেকে রাজ্যের সর্বোচ্চ সম্মান বঙ্গ বিভূষণ এ সম্মানিত হলেন। তিনিই সম্ভবত কলকাতার একমাত্র শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী যিনি আই.সি.সি.আর-এর মাধ্যমে ভারতীয় সাংস্কৃতিক দূত হিসেবে ১০টিরও বেশি দেশ সফর করেছেন। তিনি জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক শেখর দাসের চলচ্চিত্র সহ ১০টিরও বেশি চলচ্চিত্রের জন্য সুরকার হিসেবে কাজ করেছেন। সঙ্গীত ছাড়াও, তিনি টেলিভিশনের জন্য ৫৫০ টিরও বেশি নন-ফিকশন পর্ব পরিচালনা করেছেন। জনহিতকর কার্যক্রমের জন্য ১৯৯০ এর দশকে তার সংস্থা বোস ফাউন্ডেশনের সাথে নানা শুরু হয়েছিল যা তিনি নিজে এবং তাঁর নিজস্ব তহবিল দিয়ে ২০২২ সাল পর্যন্ত করে গেছেন। তিনি তাঁর সামাজিক কাজ করার অঙ্গীকার থেকেই রাজনীতিতে যোগদান করেছেন বলে শিল্পী জানান।

রাজনীতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি ব্যঙ্গাত্মক ভাবে বলেন, “আমি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শিল্পে মূলধারার রাজনীতির চেয়ে বেশি রাজনীতি দেখতে পাই।” তিনি বলেন, রাজনীতিতে তাঁর আগ্রহ শূন্য এবং জনগণের জন্য কাজ করার উদ্দেশ্য নিয়েই তিনি দলে যোগ দিয়েছেন। তিনি জীবনকে তাঁর দেশের জনগণের সেবায় নিয়োজিত করবেন বলে বিবেচনা করেন, তিনি তাদের সঙ্গীত দিয়ে বিনোদন দেন বা মূলধারার জনহিতকর কাজ করেন বলে মনে করেন। উল্লেখিত ইতিহাসে রাজনীতিতে যোগদানকারী একমাত্র হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী হিসেবে তিনি গর্বিত ও বিস্মিত বোধ করেন।

তার আসন্ন কাজ সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি জানালেন যে তিনি বাংলার প্রখ্যাত শিল্পীদের সাথে বেশ কয়েকটি একক গানে কাজ করছেন যা দুর্গা পূজার আগে মুক্তি পাবে। সরোদ বাদক হিসেবে আসন্ন মরসুমে কনসার্টের জন্য অপেক্ষা করছেন বলেও জানান। রাজ্য সঙ্গীত একাডেমির অফিসিয়াল আহ্বায়ক হিসাবে, সঙ্গীতের প্রচার এবং নতুন প্রতিভা খোঁজে বাংলার গ্রামীণ অঞ্চলেও কাজ করার বিভিন্ন পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি। মহামারী পরবর্তী সময়ে বোস ফাউন্ডেশনের কার্যক্রমগুলি বেশ আপসহীন ভাবে পুনরুজ্জীবিত করার এবং আসন্ন বছরে নতুন উদ্যোগের সাথে শুরু করার পরিকল্পনা করছেন বলে তিনি জানান।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top