Close

প্রয়াণ দিবসে সমাজবন্ধু উত্তম কুমারকে স্মরণের আয়োজন উত্তম মঞ্চে

নিজস্ব প্রতিনিধি:অভিনয়ের পাশাপাশি বিভিন্ন কলাকুশলীদের সাহায্য করতেন মহানায়ক উত্তম কুমার। দুস্থ শিল্পী, কলাকুশলীদের পাশে দাঁড়ানোর এক অঙ্গীকার নিয়ে চলা ছিল তাঁর জীবনের অন্যতম ব্রত।

উত্তম কুমার মৃত্যুবার্ষিকী মেমোরিয়াল কালচারাল কমিটি দীর্ঘ বছর ধরে মহানায়কের মৃত্যু ও জন্মদিনে ধারাবাহিক ভাবে সাংস্কৃতিক ও সেবামূলক কাজ করে চলেছে উত্তম কুমারের জীবন দর্শনকে পাথেয় করে। দেবাশীষ কুমার সভাপতি ও প্রধান পৃষ্ঠপোষক কার্তিক ব্যানার্জী এর নেতৃত্বে উত্তম মঞ্চে অনুষ্ঠান করা হয়। এই সুদীর্ঘ বছরে কোনো ছেদ পরেনি এমনকি ভয়ঙ্কর করোনা সময়েও উত্তমকুমারের স্মৃতিতে মূর্তিতে মাল্যদান ও সেবা মূলক কাজ করা হয়েছে উত্তম মঞ্চে।
মহানায়কের স্মৃতির উদ্দেশ্য উত্তম মঞ্চ তৈরি করেন তাঁর ভাই বিশিষ্ট অভিনেতা তরুণ কুমার, সত্য বন্দ্যোপাধ্যায়
এবং তাঁর মা প্রয়াত চপলা দেবী এই কর্মযোগ্যের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
সংস্থার পক্ষ থেকে জীবনকৃতি সম্মানে সম্মানিত হয়েছেন প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত চিত্রগ্রাহক নিমাই ঘোষ, অভিনেত্রী রত্না ঘোষাল প্রমুখ।
এই বছর এই সম্মানে ভূষিত হবেন কিংবদন্তি অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়,
এছাড়াও চিকিৎসা বিষয়ে সাহায্য করা হবে মহানায়কের সমসাময়িক দুঃস্থ কলাকুশলীদের। এর মধ্যে অন্যতম সহকারী ক্যামেরাম্যান গোকুল পান্ডে। তিনি কাজ করেছেন সন্ন্যাসী রাজা, সিস্টার, সমাধান, কলঙ্কিনী কঙ্কাবতী, দর্পচূর্ণ , দেবদাস, বাঘবন্দী খেলা এর মতো ছবিতে। এছাড়াও অন্যান্য কলাকুশলীদের মধ্যে কার্তিক মন্ডল, গৌর কর্মকার, বীরেশ চট্টোপাধ্যায়কেও সাহায্য করা হবে।

এই সংস্থার সাধারণ সম্পাদক বিশিষ্ট সমাজসেবক তন্ময় কর বললেন,” আমাদের মুখ্য উদ্দেশ্য শুধুমাত্র একটি সাস্কৃতিক অনুষ্ঠান করা নয়, আসল উদ্দেশ্য হলো মহানায়কের যে অসমাপ্ত কাজ তাঁর দুস্থ কলাকুশলীদের প্রতি যে দায়বদ্ধতা ছিল সেটাকে এগিয়ে নিয়ে যাওয়া। তাঁর সমসাময়িক দুস্থ শিল্পীদের আর্থিক সাহায্য ও চিকিৎসার ব্যবস্থা করা।
ভবিষ্যতে আরও অনেক বড় করে আমরা এই সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবো। দুঃস্থ শিল্পীদের আরো অনেক বেশি সাহায্য করার ইচ্ছা রয়েছে পাশাপাশি
উত্তম কুমার অ্যাওয়ার্ড এর পরিকল্পনা আছে।” উত্তম স্মরণ সন্ধ্যা -এ সঙ্গীত পরিবেশন করবেন কলকাতার বিশিষ্ট সঙ্গীত শিল্পীরা, উত্তম মঞ্চে, আগামী ২৪ জুলাই,২০২৩, বিকেল ৫টা।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top