Close

নীহারিকা সেন্টার ফর পারফর্মিং আর্টসের পঁচিশ পেরিয়ে অনুষ্ঠানে চাঁদের হাট বসলো রবীন্দ্রসদনে

✍️By Ramiz Ali Ahmed

গত ১৩ই জুন ২০২৩ নীহারিকা সেন্টার ফর পারফর্মিং আর্টসের ২৫ বছর পূর্তি উপলক্ষে রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে আয়োজিত হলো এক বর্ণাঢ্য নৃত্য সন্ধ্যা পঁচিশ পেরিয়ে । নীহারিকার পথ চলা শুরু ১৯৯৫ সালে। অতিমারীর কারণে ২০২০ তে পঁচিশ বছর পূর্ণ হলেও অনুষ্ঠান আয়োজন করা সম্ভবপর হয়ে ওঠে নি। ওই দিন বহু বিশিষ্ট গুণীজনদের মধ্যে উপস্থিত ছিলেন নীহারিকার কর্ণধার ড অর্কদেব ভট্টাচার্যের দুই গুরু শ্রীমতী তনুশ্রী শঙ্কর এবং ভরতনাট্যম নৃত্য গুরু শ্রী খগেন্দ্রনাথ বর্মন, এছাড়াও ছিলেন গুরু ড. থাঙ্কমণি কুট্টি, শ্রীমতী অলকানন্দা রায়, পূর্ণিমা ঘোষ, পলি গুহ, প্রীতি প্যাটেল, ড. শ্রুতি বন্দ্যোপাধ্যায়, শ্রী চন্দ্রোদয় ঘোষ, রবীন্দ্রসংগীত শিল্পী শ্রীমতী প্রমিতা মল্লিক, কথক নৃত্য শিল্পী শ্রী অসীম বন্ধু ভট্টাচার্য, সৃজনশীল নৃত্যে শিল্পী শ্রী কোহিনুর সেন বরাট, কোলকাতা দূরদর্শনের ঘোষিকা শ্রীমতী চৈতালী দাশগুপ্ত , ছিলেন শ্রী দেবাশীষ কুমার, শ্রীমতী দেবযানী কুমার, ছিলেন I.C.C.R এর ডিরেক্টর শ্রীমতী মিনাক্ষী শর্মা এবং আরও অনেক বিশিষ্ট মানুষ।

অনুষ্ঠান পঁচিশ পেরিয়ে তাই মোট পঁচিশ জন গুণীজনদের সম্বর্ধিত করা হয়। এরপর অনুষ্ঠানে ছিলো বারোটি নৃত্য দলের নৃত্যানুষ্ঠান, যাদের পরিচালনার দায়িত্বে ছিলেন অর্কদেব ভট্টাচার্যের ছাত্র ছাত্রীরা, যারা বর্তমানে স্ব স্ব ক্ষেত্রে সুপরিচিত।

উল্লেখ্য দল গুলি “নৃত্যাঙ্কুর” , পরিচালক চন্দন গোস্বামী, “আলোর পাখি” পরিচালনা রুদ্র মিশ্র ও স্বর্ণাভ মিশ্র, “অগ্নিবীণা নৃত্য মঞ্জুরি” পরিচালক সুশান্ত দাস, “অনুভব শিল্পীদল” পরিচালনা রক্তিম গুহ এবং সুকন্যা সাধুখাঁ গুহ, “অবন্তী পুর ওম ফাউন্ডেশন” পরিচালনা শ্যামল মল্লিক। নীহারিকার ছাত্র ছাত্রীরা পরিবেশন করেন প্রণভালয়া (মহালক্ষ্মীর আরাধনা) শিবাঞ্জলী যেখানে দুজন বিশেষ ক্ষমতা সম্পন্ন (Differently able) দুই ছাত্র ছাত্রী কোরক বিশ্বাস এবং কোয়েল বাসু, মিশ্র আলারিপ্পু একটি অনন্য কোরিওগ্রাফি ছিলো, অনুষ্ঠানের শেষে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি কে উপলক্ষ করে পরিবেশিত হয় দেশ রাগে আধারিত তিল্লানা, এই নৃত্যটি কোরিওগ্রাফ করেন ড অর্কদেব ভট্টাচার্য ২২ জন ছাত্র ছাত্রীদের নিয়ে।

নীহারিকা ছাড়াও অর্কদেব প্রশিক্ষণ দেন অরবিন্দ ইনস্টিটিউট অফ কালচার, বাণীচক্র, ডান্সার্স গিল্ড, ওইদিন সন্ধ্যায় এই সকল প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করেন। অর্কদেব কে সর্বতভাবে সাহায্য করেন তার ছাত্রীরা, মধুরিমা, পরমা, অনুসূয়া, সোমা, চন্দন, রক্তিম, শ্যামল, রুদ্র এবং সুশোভন। ওইদিন West Bengal Dance Group Federation এর বিশিষ্ট নৃত্য শিল্পীরা উপস্থিত ছিলেন যেমন কাশ্মীরা সামন্ত, ঝিনুক মুখার্জী, রুদ্রাভ নিয়োগী, দেবযানী চ্যাটার্জী প্রমুখ। অনুষ্ঠানে টি উত্তর আমেরিকার একমাত্র বাংলা চ্যানেল দেশে বিদেশে এবং সঞ্চালিকা পুলোমা সেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top