Close

চণ্ডীতলা প্রম্পটার-এর ‘নাট্য উৎসব ২০২৪’

✍️কেকা আইচ

চন্ডীতলা প্রম্পটার এর আয়োজনে বিদ্যাসাগর হলে ( চন্ডীতলা বিডিও র পাশে, হুগলী) মহাসমারোহে বিশিষ্ট গুণীজনের উপস্থিতির মধ্যে দিয়ে অনুষ্ঠিত হলো দ্বাদশ নাট্য মেলা। উপস্থিত ছিলেন ডঃদেবেন্দ্র কুমার দেবেশ( আঞ্চলিক সম্পাদক, সাহিত্য আকাদেমি, কলকাতা), তেজময় বন্দ্যোপাধ্যায় ( সঞ্চালক, অভিনেতা ), দিলীপ যাদব ( চেয়ারম্যান, উত্তরপাড়া), ডঃ সুবীর মুখোপাধ্যায়(কর্মাধ্যক্ষ, ক্রীড়া, তথ্য সংস্কৃতি দপ্তর ও শিক্ষা, হুগলী জেলাপরিষদ)সহ আরো অনেকে। এই অনুষ্ঠানে
প্রিয়াঙ্কা ঘোষের পরিচালনায়
প্রম্পটারের শিল্পীদের উদ্বোধনী নৃত্যের মধ্যে দিয়ে উৎসবের শুভ সূচনা হয়। সঞ্চালনায় ছিল তমসা ঘোষ, সুরজিৎ কোলে ও অরূপ চোধুরী।এই উৎসবে
মঞ্চস্ত হলো বারো টি নাটক।প্রথম দিন থিয়েটার পুষ্পকের পরিবেশনায় মঞ্চস্থ হলো নাটক যাঃ সব ভণ্ডুল, ও প্রথমদিনের শেষ নাটক ছিলো চণ্ডীতলা প্রম্পটার এর সারা জাগানো নাটক মুক্তিসূর্য ক্ষুদিরাম, নির্দেশনা শ্যামল সরকার।এই নাটকে প্রত্যেকের অভিনয় দর্শকদের মন ছুঁয়ে যায়।

উৎসবের দ্বিতীয়দিন মঞ্চস্ত হলো তিনটি নাটক। চাঁপদানী আর্ট এন্ড কালচারাল সোসাইটির নাটক লাইটার।নির্দেশনা তিমির বরণ রায়, চাকদহ নাট্য জনের নাটক পাঁচফোড়ন,নির্দেশনা সুরঞ্জনা দাশগুপ্ত ও সাঁইথিয়া ওয়েক আপ এর নাটক ফকির কলমা অপেরা। এছাড়াও ওইদিন ছিলো অঙ্কন প্রতিযোগিতা ও শিল্পী মুখার্জী ও দেবাশীষ রায়ের গানের অনুষ্ঠান।

উৎসবের তৃতীয়দিন মঞ্চস্ত হলো চারটি নাটক। ছিলো বর্ধমান স্বপ্ন অঙ্গন এর যশোদা মা। নির্দেশনায় প্রবীর হালদার। রাঘুনাথগুঞ্জ থিয়েটার গ্রুপের নাটক রান শিউলী রান। নির্দেশনায় সোমা গোস্বামী, মালদা ড্রামাটিক ক্লাবের নতুন নাটক শ্রাবণ। নির্দেশনায় দেবাশীষ ভুতি ও সাহাগঞ্জ সুরছন্দম এর নাটক শেষ বিবৃতি। নির্দেশনায় নিতাই কোনার। এছাড়াও ওইদিন আবৃত্তি ও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রত্যেকটি নাটক দর্শকদের মন ছুঁয়ে গেছে।

উৎসবের শেষ দিন অর্থাৎ চতুর্থ দিনে মঞ্চস্ত হয় তিনটি নাটক।মঞ্চস্থ হয় জয়নগর এষনা র নাটক অনির্বান। নির্দেশনা কিশলয় বসু, পরের নাটক ছিলো উত্তরপাড়া উত্তরায়ন প্রযোজিত ফল্গুধারা, নির্দেশনা রানা কুন্ডু এবং উৎসবের শেষ দিনে শেষ নাটক ছিলো চণ্ডীতলা প্রম্পটার এর নাটক ” ইরাবান গাথা”।নির্দেশনায় ছিলেন রাকেশ ঘোষ। দর্শকদের আবেদন আগামী বছরেও এই রকম নাটক উপহার দিতে হবে। এই চারদিনের নাট্য উৎসবের পরিকল্পনা , ভাবনা ও পরিচালনায় ছিলেন চণ্ডীতলা প্রম্পটার এর সম্পাদক প্রদীপ রায় ।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top