Close

গুরু কেলুচরণ মহাপাত্র স্মরণে দর্পণির শাস্ত্রীয় নৃত্যের উৎসব শহরে

নিজস্ব প্রতিনিধি:শীতের মরসুমে উৎসব মুখর হয় শহর কলকাতা। নানা সাংস্কৃতিক কার্যকলাপের মধ্যে অন্যতম শাস্ত্রীয় সঙ্গীত এবং নৃত্যের অনুষ্ঠান।কখনো খোলা মঞ্চে, কখনো প্রেক্ষাগৃহে, শীত মানেই শহর জুড়ে সঙ্গীত রসিকদের মনোরঞ্জনে হরেক রকম গান-বাজনার আয়োজন।
শহরের অন্যতম ওড়িশি নৃত্য প্রতিষ্ঠান দর্পনি আয়োজন করেছিল দুদিন ব্যাপী শাস্ত্রীয় নৃত্যের উৎসব “মর্দালা-মঞ্জিরা”, সত্যজিৎ রায় অডিটোরিয়াম ( আইসিসিআর)-এ।৭-৮জানুয়ারি,২০২৩। সহযোগিতায় মিনিস্ট্রি অফ কালচার, ভারত সরকার।গুরু কেলুচরণ মহাপাত্র এর জন্মদিনকে স্মরণে রেখে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

দুদিনের এই উৎসবে প্রথম দিনে ওড়িশি নৃত্য পরিবেশন করেন দর্পণির শিল্পীরা( মাণিক্য বীণা, দুর্গা স্তুতি), একক কত্থক নৃত্যে লুনা পোদ্দার( পিয়া তোরা ক্যায়সা অভিমান), একক ভরতনাট্যমের পরিবেশনায় সত্যনারায়ণ রাজু ( ব্যাঙ্গালুরু)।নিবেদনে বর্ণম, ভজ মন রামচন্দ্র। দ্বিতীয় দিনে প্রবাদপ্রতিম ওড়িশি নৃত্যশিল্পী গুরু কেলুচরণ মহাপাত্র-এর ৯৭ তম জন্মবার্ষিকী স্মরণে এদিন ওড়িশি নৃত্য পরিবেশনায় ছিলেন দর্পণির শিল্পীরা( কৃষ্ণ কথা,শিব শক্তি), একক মণিপুরী নৃত্যে বিম্ববতী দেবী, একক ওড়িশি নৃত্যে বিদুষী সুজাতা মহাপাত্র এর গীত গোবিন্দের সখি হে ( ভুবনেশ্বর)অনবদ্য।

দুদিন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট বাচীকশিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। সমগ্র অনুষ্ঠান পরিকল্পনা এবং পরিচালনায় বিশিষ্ট ওড়িশি নৃত্যশিল্পী অর্নব বন্দোপাধ্যায়। এই আয়োজন নিয়ে অর্ণব বন্দোপাধ্যায় জানালেন,” শীতের শহরে আমাদের দু’দিনের এই নৃত্য উৎসব নানা রকমের শাস্ত্রীয় নৃত্যধারায় সমৃদ্ধ।কলকাতার বাইরের বিশিষ্ট নৃত্যশিল্পীদের একক নৃত্য পরিবেশনার পাশাপাশি শহরের বিশিষ্ট শিল্পীদের নৃত্য পরিবেশনা এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল বলা যায়।” বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন সোহাগ সেন, সুতপা তালুকদার, অলোকনন্দা রায় প্রমুখ।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top