Close

কলকাতা আন্তর্জাতিক নৃত্য উৎসব

নিজস্ব প্রতিনিধি:সন্দীপন মন্ডল ও টুসি নস্কর এই ভাই বোন এর নৃত্যের দক্ষতা অনেকেরই কাছে পরিচিত। একজনের ভালোবাসা ভরতনাট্যম ও ছৌ নাচ আর একজনের কথক।

মধ্যবিত্ত পরিবারে বড় হয়ে ওঠা এই দুজনের কাছে পেশা হিসেবে নাচ বেছে নিয়ে কর্মজীবন গড়ে তোলা কখনোই সহজ ছিল না, আর আজ তারাই নতুন প্রজন্মের জন্য গড়ে তুলেছে এক মঞ্চ, এক সাংস্কৃতিক পরিবেশ যার হাত ধরে পরবর্তী প্রজন্ম এগিয়ে চলবে। নাম “কলকাতা আন্তর্জাতিক নৃত্য উৎসব”।

ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক কর্তৃক EZCC (পূর্বাঞ্চলীয় আঞ্চলিক সংস্কৃতি কেন্দ্র) কলকাতার সহযোগিতায় স্টুডিও ব্লক 283 এবং স্বেচ্ছাসেবী সংস্থা “সন্তোষপুর আগন্তুক” দলের যৌথ উদ্যোগে কলকাতা আন্তর্জাতিক নৃত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে EZCC এর পূর্বশ্রী অডিটোরিয়ামে। প্রতিবারের মতো এইবার ও তরুণ প্রতিভাদের এগিয়ে নিয়ে এসে নৃত্য পরিবেশনা করার সুযোগ করে তাদের যথাযোগ্য স্থান করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়েছে “আমাদের ছবি” নামে একটি নৃত্যের অংশ ভারতীয় সিনেমার কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায় এবং ঋতুপর্ণ ঘোষ কে ভারতীয় সিনেমার 110 বছর পূর্তি উপলক্ষে শ্রদ্ধা হিসেবে উৎসর্গ করে। যেটির ভাবনায় ছিলেন সন্দীপন মন্ডল, টুসি নস্কর এবং সহযোগিতায় সহকারীরা ছিলেন বোরাল স্বস্তিকা কলা কেন্দ্র, অনুস্মিতা ভট্টাচার্য এবং তার দল নৃত্যাশ্রী , আহি নস্কর এবং ঋতুপর্ণা বিশ্বাস। এরপর ছিল অতিথি নৃত্যশিল্পীদের নৃত্য পরিবেশনা – শ্রীমতি সায়নী চাওড়া – র কথক নৃত্য, ড: শ্রী অর্কদেব ভট্টাচার্য- র ভরতনাট্যম নৃত্য , শ্রীমতি প্রাকৃতি বসু- র মোহিনীয়াট্টম নৃত্য এবং ওরিয়েন্টেশন কালচারাল সেন্টার ।

সন্ধ্যায় উপস্থিত ছিলেন ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক কর্তৃক পূর্বাঞ্চলীয় আঞ্চলিক সংস্কৃতি কেন্দ্র – এর পরিচালক শ্রী আশীষ গিরি। আরো অনেক প্রতিভাশালী নৃত্যশিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন যারা তাদের নৃত্যের মাধ্যমে ভারতীয় সংস্কৃতি ও তাদের দক্ষতা মঞ্চে তুলে ধরেন।
সন্তোষপুর আগন্তুকের পক্ষ থেকে শ্রী অরিজিৎ মুখার্জির তত্ত্বাবধানে এই সমগ্র অনুষ্ঠানটি সম্পূর্ণ হয়।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top