Close

অ্যাপোলো হসপিটালস এ্যাট্রিয়াল ফাইব্রিলেশন মাধ্যমে রোগীদের জীবন সংরক্ষণ ইতিহাস রচনা করে

চেন্নাই-এর অ্যাপোলো হাসপাতাল “ক্রিও বেলুন এক্সেলেশন” প্রযুক্তি ব্যবহার করে, যা একটি জটিল ও অনিয়মিত হৃদস্পন্দনের ব্যাধিকে ‘এটিয়াল ফাইব্রিলেশন’ দ্বারা নিরামিয় করে।চেন্নাইয়ের একজন ৬৪ বছর বয়সী ভদ্রমহিলা প্রথম ‘ক্রিও বেলুন এডেলেশন’-এর অপারেশন করা হয়।ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ইলেক্ট্রোফিসিওলোজোলজিস্ট ডাঃ এ.এম. কার্টিগেসসান (Dr A.M.Karthigesan) এই অপারেশনটি সম্পন্ন করেন। এছাড়াও ১৫ জন সামান্য হৃদরোগ সম্পন্ন রোগের উপরও এই চিকিৎসা পদ্ধতি সম্পাদন করা হয়।
ATRIAL Fibrillation, একটি অনিয়মিত হৃদস্পন্দন যা হার্টের ওপর প্রভাব ফেলে।যার ফলে স্বাভাবিক হৃদস্পন্দনের মাত্রা বেড়ে গিয়ে মিনিটের ৩০০ বারের ও বেশি হয়ে যায়।যারা ফলে স্ট্রোকের মাত্রা পাঁচ-বারের বেশি ঝুঁকি সম্পন্ন হয়ে যায়।
Atrial Fibrillation (AF) একটি অনিয়মিত হৃদস্পন্দনের ব্যাধি যা ৯০ লক্ষেরও বেশি ভারতীয়কে প্রভাবিত করে, যা স্ট্রোক,হৃদরোগ এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়। AF-এ, শরীরের বৈদ্যুতিক ইমপালস গুলো দ্রুত এবং বিশৃঙ্খল হয়ে পরে। অনিয়মিত heartbeats হৃদস্পন্দনের পাশাপাশি এবং হার্টের রক্ত পাম্পিং-এর কার্যকরীতা কমিয়ে দেয়। ক্রিও বেলুন এক্সেলেশন টেকনোলজির ফাংশনগুলি ব্যাখ্যা করে,ডাঃ এএম কার্থিগেসসান, উনি অ্যাপোলো চেন্নাই -এর প্রধান হাসপাতালের একটি সিনিয়র কনসালট্যান্ট এবং ইলেক্ট্রোফিসিওলজিস্ট বিশেষজ্ঞ বলেন, “ক্রিও বেলুন এক্সেলেশন”এএফের জন্য একটি নতুন ইন্টারভেনশনাল পদ্ধতি যা ফুসফুসের শিরাগুলির মধ্যে এ্যাট্রিয়ার থেকে যে অস্বাভাবিক বৈদ্যুতিক সংকেতগুলি সৃষ্টি হবে তা নিয়ন্ত্রণ করবে।একটি inflatable বেলুন টিস্যু থেকে তাপ অপসারণ করবে এবং স্কয়ার টিস্যু একটি বৃত্ত তৈরি করে অবাঞ্ছিত বৈদ্যুতিক সংকেত নিষ্ক্রিয় (ফুসফুসের শিরাগুলির চারপাশে একটি ক্ষত হিসাবে পরিচিত)। বাম অ্যাট্রিউম (উপরের চেম্বারের) অ্যাক্সেস করতে ক্যাথারটিকে সন্নিবেশ করতে ক্যাথারটিকে সন্নিবেশ করা। বেলুনটি হল ফুসফুসের শিরা খোলার পর্যন্ত সরানো হয়, এটি সাময়িকভাবে খোলার প্লাগিং করে বেলুন একটি ঠান্ডা যথেষ্ট তাপমাত্রা পৌঁছাতে পারবেন। কার্ডিয়াক ইলেক্ট্রোফিসিওলোজিস্টোলজিস্টের তারপর বেলুনে ঠান্ডা শক্তি (নাইট্রাস অক্সাইড) প্রবর্তন করে। “ক্রিও বেলুনের চিকিৎসা বিজ্ঞানে সর্বোত্তম জীবনদায়ি একটি সমাধান এবং এটি AF রোগীদের মধ্যে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি হ্রাস করবে।
তিনি আরও বলেন,”কয়েক দশক ধরে অ্যাপোলো হাসপাতালগুলি নতুন জীবন-সঞ্চয় পদ্ধতি আনছে জনগণের সেবা ও স্বাস্থ্য ও সুস্থতা উন্নত করতে। এই নতুন পদ্ধতি সেই প্রতিশ্রুতির প্রতি আরেকটি অনুস্মারক।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top