Close

অন্যরকম ভাবনায় বসন্ত উৎসব

নিজস্ব প্রতিনিধি:বসন্তের উৎসব এ বার অন্যরকম ভাবনায়। ‘কলিকাতা স্প্রিং'( কলকাতার বসন্ত)   রঙের উৎসব।  এই বসন্তকে মাথায় রেখে ‘কারু’  আর ‘বেঙ্গল ঘরানা’  শিল্পের উৎসবের আয়োজন করেছে। যে উৎসবে গান,কথা, আড্ডার বাইরে আছে বসন্তের নান্দনিকতা, মাধুরীর এক অন্য উৎসব। ‘কারু’-র শিল্পকলা আর ভাস্কর্যকে এই উৎসবে পাওয়া গেল ভিন্ন আঙ্গিকে। পাথর খোদাইয়ের কাজ থেকে ছোট ছোট উপহার সামগ্রী যেখানে ইতিহাসের ছোঁয়া আছে এমন সামগ্রী সেজে উঠল বেঙ্গল ঘরানার পুরনো বাড়ির অঙ্গনে। এখানেই শেষ নয়। পুরুলিয়ার, বনপুলক এবং রঞ্জিত ঝর্ণা কাঁসাই ফাউন্ডেশনের দূরের মানুষের হাতে তৈরি পেতলের কাজ, গয়নার বাক্স, প্রদীপ  যেমন থাকবে Jinat Rehena Islam  জিনাত রেহেনা ইসলামের সহায়তায় নানুর, দিনাজপুর এবং মুর্শিদাবাদের মেয়েদের কাঁথা, শোলা আর ধোকরা বুননের সম্ভার সকলকে চমকে দিয়েছিল। হস্ত শিল্পের গুরুত্ব বোঝাতে প্রদর্শিত হল ‘সমবেদন’ সংস্থা রাজাবাজার অঞ্চলের মেয়েদের পেপার ব্যাগ আর শ্যাম বিশ্বাসের  হ্যান্ডলুমের শাড়ির সম্ভার। সঙ্গে বেঙ্গল ঘরানার রসনা ছিল উপরি পাওনা। প্রথম দিনে অত্রিজর সরোদ,  রোহিণীর নৃত্যর সঙ্গে আলোর যাত্রী কিছু শিল্পী মুখ ছিল। নকশি কাঁথা, হাতের তৈরি গয়না, ঢোকরার বয়নশিল্প, পুরনো নকশার শাড়ি। হাতে তৈরি কাগজের ব্যাগ আর বনপুলকের মালোহার সম্প্রদায়ের   পেতলের মূর্তি— এক সন্ধ্যায়, ‘Kalikata Spring’-এ। অনেক না দেখা আর না পাওয়ার সাক্ষী হয়ে থাকল এই সন্ধে। সঙ্গে পাওয়া হল আলোমুখের কিছু কৃতি মানুষদের। তাঁদের পাশে পাওয়াই এগিয়ে চলার পাথেয়। এলেন নয়নতারা পাল চৌধুরী, সন্দীপ বক্সি, জয় সরকার, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, জিনিয়া সেন এবং সায়ন্তনী গুহঠাকুরতা।
 শনিবার বসন্ত উৎসব অনুষ্ঠিত হল।  
 ‘Kalikata Spring’-র অন্য দিনে সুকৃতি লহরী আর সেঁজুতি রায় মুখোপাধ্যায় মেয়েদের বাঁধন ভাঙার লড়াইয়ে মাতলেন। ‘মেদেয়া’র কিছু অংশ আর বেহুলার জোরালো কণ্ঠস্বরে বেদনা, লজ্জা, ঘৃণার ইতিহাস কেঁপে উঠল বসন্তের নিঃশ্বাসে। কারু-বেঙ্গল ঘরানার উৎসবে সে দিন অশ্রুভার। উভয়ের অভিনয়ের এমনই তেজ। পাশাপাশি এলেন অতিথিরা।

কারুর শিল্পীদের সঙ্গে আলাপচারিতায় মাতলেন। এক ঝলক বসন্ত হাওয়ার মতোই উপস্থিত নতুন অভিনেত্রী লহমা ভট্টাচার্য। তাঁর নান্দনিক বোধ বার বার মুগ্ধতা জানিয়েছে এই উৎসবকে। এলেন পরিচালক অতনু ঘোষ। তাঁর কথায় মিলে গেল ‘আর্ট ফিল্ম’ আর ‘আর্ট’ নিয়ে আমাদের অদ্ভুত সব ধারণা। ঘুরে গেলেন অভিনেতা ঈশান মজুমদার।এক্কেবারে শেষ বেলায় হাজির বাবুল সুপ্রিয়। নীল আলোর তাবড় মন্ত্রী হয়ে তিনি সে দিন আসেননি। একজন শিল্পী হিসেবে  কারু আর বেঙ্গল ঘরানাকে চিনতে এলেন তিনি। সব শেষে  জমে উঠল আড্ডা। শিল্প, ভাস্কর্য, কারিগর, গান, নাটক, নৃত্যের এমন মিশেলে বসন্তকে অনেক দিন পায়নি এই শহর।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top