তপন থিয়েটারে অনুষ্ঠিত হলো মিউনাস নাট্যদলের ২৩ তম জন্মদিন পালন অনুষ্ঠান


✍️ইন্দ্রজিৎ আইচ
৩১ শে আগস্ট বুধবার মিউনাসের ২৩ তম জন্মদিনে আলোক শিল্পী চিত্ত সরকার স্মৃতি সম্মাননা 2022 প্রদান এবং নিজস্ব প্রযোজনায় নাটক ” অবচেতন ” মঞ্চস্থ হলো তপন থিয়েটারে ।

সম্মাননা জ্ঞাপন করা হলো শিবংকর চ্ক্রবর্তি (নাট্যকার) অভিজিৎ সেনগুপ্ত (নাট্য সংগঠক)
সুব্রত সরকার (আলোক শিল্পী) শুভ্র রায় (নাট্য দর্শক) প্রমুখ গুণী ব্যাক্তিদের । এই অনুষ্ঠানের বিশেষ অতিথি ও সম্মাননা জ্ঞাপক হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চ ও পর্দার বিশিষ্ট অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়। গানের ডালি নিয়ে মঞ্চে ছিলেন অরিন্দম রায় , সঙ্গতে ছিলেন রাজা রায় । সঞ্চালনায় ছিলেন মিউনাসের অভিনেতা দেবাশিস সেন ও পরিচালক উৎসব দাস ।

সমগ্র অনুষ্ঠানটি দুটি ভাগে ভাগ করা হয়েছিল । প্রথম অর্ধে সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান এবং দ্বিতীয় অর্ধে মিউনাস এর নিজস্ব প্রযোজনা নাটক , অবচেতন ।

প্রথম অর্ধের অনুষ্ঠানটি বিশেষ করে এই প্রসঙ্গে
দুজন শিল্পীর নাম আলাদা করে উল্লেখ করা প্রয়োজন বলে আমার মনে হয়েছে। একজন সঙ্গীত শিল্পী অরিন্দম রায় যিনি তাঁর দরাজকন্ঠের গান শুনিয়ে উপস্থিত দর্শকদের মাতিয়ে তুলেছিলেন। অন‍্যজন প্রখ‍্যাত অভিনেতা শুভাশিস মুখার্জী উনি তাঁর সহজ সরল সুন্দর বক্তব‍্যে উৎসবের ঘরোয়া মেজাজটাকে কয়েক গুন বাড়িয়ে দিয়েছিলেন। যেটা খুবই অভিনব মনে হয়েছে, একজন নিয়মিত থিয়েটারের দর্শককে মঞ্চে তুলে নিয়ে এসে সম্মাননা জ্ঞাপন ও উপস্থিত সকল দর্শকের জন‍্য ঐ শুভদিনে মিষ্টিমুখের ব‍্যবস্থা করা। এরকম চিন্তা ভাবনা বোধহয় শুধুমাত্র মিউনাসের পক্ষেই সম্ভব।

দ্বিতীয় অর্ধে উৎসব দাসের লেখা ও নির্দেশনায় মঞ্চস্থ হলো নাটক ‘ অবচেতন ” । মানুষের অবচেতন মনের কুৎসিত রুপটা মঞ্চে তুলে এনে কষাঘাতের মাধ্যমে শুভ চেতনাকে
ফিরিয়ে আনার আহ্বান ই এই নাটকের মূল বিষয়।