Close

চক্ষুদান সম্পন্ন হল ফাটা কেষ্ট খ্যাত কালী মূর্তির

নিজস্ব প্রতিনিধি: আজ কৃষ্ণা দ্বিতীয়া তিথির সায়াহ্ণ সন্ধ্যা যোগে রঙ তুলি সহযোগে কোলকাতার স্বনামধন্য ‘ফাটা কেষ্ট-র কালী মূর্তি’-র চক্ষুদান করলেন কুমারটুলি-র ১বি, কেবলকৃষ্ণ সুর স্ট্রীট-এর প্রখ্যাত মৃৎশিল্পী মাধব পাল।

কোলকাতা-র ‘সীতারাম ঘোষ স্ট্রীট’-এর ‘নব যুবক সংঘ’ আয়োজিত ‘ফাটা কেষ্ট’-র কালীপুজো এবার ৬৫ তম বর্ষে পদার্পণ করেছে।
মহালয়ার পুণ্য লগ্নে মণ্ডপের খুঁটিপুজোও সম্পন্ন হয়েছে।

চক্ষুদান পর্বের শেষে কন্যা মিলি পাল-কে পাশে নিয়ে মৃৎশিল্পী মাধব পাল জানান, “কোজাগরী লক্ষ্মীপুজোর দিন চক্ষুদান-এর সময় পূর্ব নির্ধারিত থাকলেও বিশেষ কিছু কারণবশতঃ ওইদিন প্রতিমার চক্ষুদান পর্ব সমাপন করা যায় নি, তার পরিবর্তে আজ বিশেষ মুহুর্তে প্রতিমার চক্ষুদান করা হল।”
প্রতিমা নির্মাণের বিষয়ে বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে শিল্পী মাধব পাল আরো জানান, “আমার বাবা স্বর্গীয় কালীপদ পাল প্রথম থেকেই ‘ফাটা কেষ্ট’ খ্যাত কালী প্রতিমা নির্মাণ করতেন। বর্তমানে আমি এই প্রতিমার কারিগর।”

‘নব যুবক সংঘ’-র তরফ থেকে জানানো হয়েছে, “রথের দিন থেকে প্রতিমা নির্মাণের কাজ শুরু হয়েছে। আজ ঠনঠনিয়া কালীবাড়িতে মাকে পুজো দিয়ে তবেই চক্ষুদান করা হচ্ছে।
আগামী ১৩ অক্টোবর শিল্পীর বাড়িতে গিয়ে মার অঙ্গ স্পর্শ করে মাকে মণ্ডপে আসার আমন্ত্রণ জানিয়ে আসার পরের দিন ১৪ অক্টোবর, ঠনঠনিয়া কালীবাড়িতে পুজো দিয়ে পাল বাড়ি থেকে মাকে বরণ করে শোভাযাত্রা সহকারে মাকে মণ্ডপে আনা হবে।”

কুমোরটুলি থেকে শিল্পী মাধব পাল জানিয়েছেন, “১৪ ফুট লম্বা, ১ টন ওজন বিশিষ্ট এই শ্যামবর্ণা দক্ষিণাকালী মূর্তিকে পুজো মণ্ডপে নিয়ে যাওয়ার পর সেখানেই পরবর্তী অঙ্গরাগ ও আভূষণ সজ্জার কাজ হবে।”

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top