Close

স্নায়ুর চিকিৎসায় নিউরোহ্যাকাথন ১.০ এক দিগন্ত

✍️আলেয়া

কলকাতায় প্রথমবার নিউরোহ্যাকাথন ১.০ সম্মেলন হয়ে গেল। সার্জন এবং বিশষজ্ঞ চিকিৎসকগণ এই সম্মেলনে অংশ নেন।উন্নততর প্রযুক্তির মাধ্যমে নিউরো রোগের চিকিৎসায় মস্তিস্কের খুলির অংশ না খুলেই বাইরে থেকেই তার প্রয়োজনীয় অংশ বাতিল বা মেরামিতর দক্ষতা বৃদ্ধি নেয়। স্নায়ু সম্পর্কিত যাবতীয় রোগের চিকিৎসায় উদ্ভাবিত উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হয়েছে সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞ শল্যচিকিৎসক এবং মেডিসিন বিশেষজ্ঞদের সম্মেলনে মত বিনিময়ের মাধ্যেমই। স্ট্রোক অ্যাসোসিয়েশন এবং অন্যান্য বিশেষজ্ঞ সংগঠন স্নায়ুর চিকিৎসায় অস্ত্রোপচারকে এড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে। এরফলে দ্রুত আরোগ্যলাভের পথে সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে।
নিউরো-ইন্টারভেনশনাল প্রক্রিয়া-“কি-হোল” সার্জারি হিসেবে পরিচিত। বর্তমানে মাথারখুলি না খুলেই মস্তিস্কে স্নায়ুর চিকিৎসায় উন্নত প্রযুক্তির মাধ্যমে অস্ত্রোপচারের জটিলতা এবং ঝুঁকি উভয়ই এড়ানো সম্ভব হচ্ছে। নিউরোহ্যাকাথন ১.০ শীর্ষক উন্নত প্রযুক্তি মস্তিস্কের স্নায়ু চিকিৎসায় এমন যুগান্তর আনতে সাহায্য করেছে।
এনিয়ে শল্যচিকিৎসক ও বিশেষজ্ঞ চিকিৎসকগণের এক সম্মেলন সম্প্রতি অনুষ্ঠিত হয় এবং সম্মেলনে বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতার আদানপ্রদান করেন। ফলে স্নায়ু চিকিৎসায় নিউরোহ্যাকাথন ১.০ চিকিৎসা এক যুগান্তকারী সম্ভাবনার দিকটি উন্মোচন করেছে। সম্মেলনে অংশগ্রহণকারী ইন্ডিয়ান স্ট্রোক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট স্নায়ু চিকিৎসায় নিউরোহ্যাকাথন ১.০ ব্যবস্থাকে উন্নত পদ্ধতি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।সংশ্লিষ্ট রোগের নিরাময়ে উন্নত প্রযুক্তির ব্যবহার মানুষেক এক নতুন দিশা দেখিয়েছে।
নিউরোহ্যাকাথন ১.০ এর আবিষ্কার ভারতীয় চিকিৎসা ক্ষেত্রে এক মাইলস্টোনা হিসেবে চিহ্নিত হয়েছে, ফলে সংশ্লিষ্ট ক্ষেত্রে চিকিৎসায় ভারতের অগ্রগামীতা আন্তর্জাতিক পরিসরেও স্বীকৃত হচ্ছে। সম্মেলনের ফলে সংশ্লিষ্ট চিকিৎসায় আরও উন্নত ব্যবস্থার উদ্ভাবন জন্য মতবিনিময়ের সুযোগ ঘটবে।

বিশিষ্ট চিকিৎসক কৌশিক সুন্দর এবং ডা. জিগি কুরুট্টুকুলাম জানান, “নিউরোহ্যাকাথন ১.০ স্নায়ুর চিকিৎসায় যে সাফল্য পাওয়া গিয়েছে তা ভারতীয় চিকিৎসা ক্ষেত্রের সঙ্গে যুক্ত দক্ষ চিকিৎসক, গবেষক এবং স্নায়ু চিকিৎসার অন্যান্য ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদেরও নতুন সম্ভাবনার দিকটির দিশা দেখাবে। সম্মেলনে দক্ষচিকিৎসকদের মতবিনিময় যৌথ দক্ষতার সম্মিলিত সাফল্যকে সংশ্লিষ্ট রোগ নিরাময়ে কাজে লাগানো আরও সহজতর হবে। স্নায়ু চিকিৎসার সঙ্গে যুক্ত বিশেষজ্ঞগণ প্রচলিত ও উদ্ভাবিত নতুন পদ্ধতি বিষয়ে মেলবন্ধনের দিকটি আত্মগত করার সুযাগ পেয়েছেন।”

আরএন টেগোর হাসপাতালের সুবিধা প্রদায়ক বিশেষজ্ঞ অভিজিৎ সিপি জানান, “বিশেষজ্ঞদের সম্মেলন নিয়মিত সময়ান্তর অনুষ্ঠানের মাধ্যেম সংশ্লিষ্ট ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক।”

নারায়ণা হেলথ গ্রুপ সিওও আর ভেঙ্কটেশ জানান, “নিউরোহ্যাকাথন ১.০ প্রাথমিক কার্যকারিতা প্রত্যক্ষ করার দুর্লভ অভিজ্ঞতা লাভ করে আমরা ধন্য।”

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top