Close

রোবটের মাধ্যমে চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি:বর্তমানে বিজ্ঞানের আবিষ্কার ও তার প্রযুক্তি প্রতিনিয়তই মানবজাতিকে সমৃদ্ধ করে চলেছে। বিজ্ঞানের কাছে তথা বিজ্ঞানীদের কাছে আমাদের ঋণ অপরিসীম। আমরা বোধহয় সবচেয়ে বেশি উপকৃত হই যখন বিজ্ঞানীরা কোন মারণ রোগের ওষুধ আবিষ্কার করেন। তবে, চিকিৎসা ক্ষেত্রে শুধু ওষুধ নয়, প্রযুক্তির ও সমানভাবে প্রয়োজন। ঠিক এইরকমই এক প্রযুক্তি হল রোবোটিক সার্জারি। এই রোবটিক সার্জারির মাধ্যমে ইউরো অংকলজির চিকিৎসা।
রোবোটিক সার্জারি হল একটি রোবট-সহায়তা অস্ত্রোপচার পদ্ধতি যা ডাক্তারদের একটি রোবোটিক হাতের সাথে সংযুক্ত খুব ছোট সরঞ্জাম ব্যবহার করে অস্ত্রোপচার করতে দেয়। রোবোটিক আর্ম কম্পিউটার ব্যবহার করে সার্জন দ্বারা নিয়ন্ত্রিত হয়। রোবোটিক সার্জারিগুলি আরও সুনির্দিষ্ট, নমনীয় এবং প্রচলিত সার্জারি এবং কৌশলগুলির চেয়ে ভাল নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়।

রোবোটিক সার্জারির ঝুঁকি ও জটিলতা খুবই কম। এটি একটি ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার পদ্ধতি যা ছোট ছেঁদের মাধ্যমে করা যেতে পারে এবং সার্জন দ্বারা নিয়ন্ত্রণ করা যেতে পারে। এই সার্জারি ভাল ফলাফল এবং কম ঝুঁকি প্রদান করে কারণ এটি একটি কম্পিউটার-সহায়তা সার্জারি।

আদতে রোবোটিক সার্জারি নাম হলেও রোবট নিজে এই অস্ত্রোপচার নিয়ন্ত্রণ করবে না।
রোবটিক ইউরোঙ্কলজি বিষয়ক কর্মশালার আয়োজন করা হয় হাওড়ার আন্দুলের নারায়না সুপার স্পেশালিটি হসপিটালে । ২৬ ও ২৭ শে নভেম্বর এই ২ দিন ব্যাপী কর্মসূচি চলে। যার উদ্যোক্তা হল বেঙ্গল ইউরোলজিক্যাল সোসাইটি ।
এই ধরনের চিকিৎসা সম্বন্ধিত সম্মেলন পূর্ব ভারতে প্রথম। যেটি ফোর্থ জেনারেশন রোবোটিক প্ল্যাটফর্ম দ্বারা আয়োজিত। যার পোশাকি নাম “দা ভিঞ্চি এক্স” । যেটির মাধ্যমে দেখানো হবে একাধিক অস্ত্রপ্রচার ইউরো অংকলজির । এই অস্ত্রপ্রচার গুলি হল – ক্যান্সার -প্রোস্টেট, ব্লাডার, কিডনি, পেনিস। যেখানে এই “রোবোটিক সার্জারির” মাধ্যমে অস্ত্রোপচার করা হবে।

গুরগাও এর মেডান্টা হসপিটাল এর ইউরোলজি বিভাগের চেয়ারম্যান ডক্টর রাজেশ আহলাওয়াত , ডঃ তরুণ জিন্দাল ও ডঃ সুমন মল্লিক এই সম্মেলনে উপস্থিত ছিলেন। ডঃ তরুণ জিন্দাল হলেন আন্দুলের নারায়ণা সুপার স্পেশালিস্টি হসপিটালের ইউরোলজির চিকিৎসক। ডক্টর সুমন মল্লিক হলেন আন্দুলের নারায়ণা সুপার স্পেশালিটি চিকিৎসক | ডক্টর রাজেশ আহলাওয়াত ও ডক্টর তরুণ জিন্দাল দুজনে বিভিন্ন ধরনের অস্ত্রোপচারের নমুনা দেখান এই কর্মসূচিতে। সারা পূর্ব ভারতের তথা গোটা কলকাতার ইউরোলজির ডাক্তাররা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। জুনিয়র ডাক্তারদের কাছে একটা বিশাল সুযোগ থাকে তাঁরা নিজে হাতে এই ধরনের সার্জারির শিক্ষা নেওয়ার। এছাড়াও বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয় জুনিয়ার ইউরোলজিস্টদের | নারায়ণা সুপার স্পেশালিটি হসপিটালের ইউরোলজিক ডক্টর – ডঃ তরুণ জিন্দাল বলেন, “এই সম্মেলনের মাধ্যমে জুনিয়র ডাক্তাররা বা অভিজ্ঞতা সম্পন্ন ডাক্তাররা দুজন উভয়ই বিশাল উপকৃত হবে এবং পরবর্তী সময়ে তাঁরা তাঁদের চিকিৎসায় এটি ব্যবহার করতে সক্ষম হবেন” ।
পূর্ব ও দক্ষিণাঞ্চলের নারায়ণা হেলথের সি ও ও মিস্টার আর ভেঙ্কেটেস জানান, ” এটা আমার কাছে খুব চ্যালেঞ্জের ছিল। পূর্ব ভারতের তথা কলকাতার এতজন ইউরোলজিস্টকে একত্রিত করা খুবই কঠিন কাজ। এই প্রশিক্ষণ খুবই ফলপ্রসূ হবে প্রত্যেকের কাছে” ।

এবার জেনে নেওয়া যাক আন্দুলের নারায়ণা সুপার স্পেশালিটি হসপিটালের সম্পর্কে

নারায়না সুপার স্পেশালিটি হসপিটাল এন এ বি এইচ স্বীকৃত একটি হসপিটাল যেখানে ৪৪ রকমের চিকিৎসার ব্যবস্থা আছে। এর মধ্যে, ইউরোলজি, অনকোলজি, কার্ডিওলজি, পেডিক্রিয়াটিক্স, নিউরো সার্জারি, রেডিওলজি, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, ইএনটি, অর্থোপেডিক সহ বিভিন্ন ধরনের চিকিৎসার সুব্যবস্থা আছে। উন্নত ধরনের ল্যাবরেটরি, উন্নত ধরনের চিকিৎসা পদ্ধতির মাধ্যমে এখানে চিকিৎসা করা হয়। এছাড়াও সাইকোলজি, হাঁটু প্রতিস্থাপন, লিভার প্রতিস্থাপন প্রভৃতি জটিল অস্ত্রপ্রচার সফলতার সাথে সুসম্পন্ন করা হয়ে থাকে। আই সি সি উ এর সুব্যবস্থা, ক্রিটিকাল কেয়ারের সুব্যবস্থা এবং সব সময় এমার্জেন্সি চিকিৎসার সুব্যবস্থা আছে।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top