Close

রামকৃপাল-এর আঁকা ছবিতে লতা মঙ্গেশকরের জীবন উদযাপন

✍️By Ramiz Ali Ahmed

রামকৃপাল নামদেও এর আঁকা সুর সাম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনের স্মরণীয় মুহূর্তগুলি নিয়ে প্রথমবারের মতো কলকাতায় প্রদর্শনী হয়ে গেল।যামিনী রায় আর্ট গ্যালারিতে (ICCR) প্রদর্শনীশুরু হয়েছিল ২২ ফেব্রুয়ারি।শেষ হল ২৬ ফেব্রুয়ারি। বিখ্যাত চিত্রশিল্পী লিমকা বুক অফ রেকর্ডস হোল্ডার রামকৃপাল নামদেও এর “চিত্রলতিকা” এক একক চিত্র প্রদর্শনী।এর সবচেয়ে গুরুত্বপূর্ণ আকর্ষণ হলেন লতা মঙ্গেশকর। হ্যাঁ, লতা মঙ্গেশকরের সঙ্গীতের পাশাপাশি ব্যক্তিগত জীবনের নানা মুহূর্তের অনেক ছবি এঁকেছেন রামকৃপাল। লতাজির অন্যতম প্রিয় শহর কলকাতায় প্রথমবারের মতো এরকমই প্রায় চল্লিশটি চিত্রকর্ম প্রদর্শিত হল।

শিল্পের ক্ষেত্রে রামকৃপালের যাত্রা শৈশবেই শুরু হয়েছিল৷ তাঁর ঠাকুমা তাঁর বাড়ির আঙিনায় গোবর এবং সাদা মাটি (চুই) দিয়ে খুব সুন্দরভাবে ছবি আঁকতেন৷ কখনো,কখনো তিনি উভয় দেওয়ালে সুন্দর মাটির শিল্পকর্ম করতেন। বাড়ির দরজার চৌকাঠের ওপাশে দাঁড়িয়ে রামকৃপাল তাঁর সেই শিল্পকর্ম দেখতেন। এলাকার সমবয়সী ছেলেমেয়েদের সাথে মাটি নিয়ে খেলাও করতেন।

৬ ফেব্রুয়ারি ২০২২,আমাদের শ্রদ্ধেয় সুর সাম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আমাদের ছেড়ে চলে যান। তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে ‘চিত্রলতিকা’ এর মাধ্যমে প্রথমবারের মতো কলকাতায় অনন্য চিত্রকর্ম প্রদর্শনীর পরিকল্পনা করা হয়েছে।

রামকৃপাল নামদেও বলেছেন, “আমিও সেই সময় মুম্বাইতে ছিলাম যখন দিদি গত হন৷ তাই, আমি তাঁর শেষ যাত্রায় যোগ দিতে পারি, দিদি হয়তো আমাদের ছেড়ে চলে গেছেন কিন্তু তার মিষ্টি, হৃদয় ছুঁয়ে যাওয়া কন্ঠস্বর সবসময় মনে থেকে যাবে৷ আমার আন্তরিক ইচ্ছা আমি সারাজীবন লতা দিদির ছবি আঁকতে থাকি।”

“চিত্রলতিকা” মূলত ভারতরত্ন লতা মঙ্গেশকরের উপর ভিত্তি করে তৈরি৷ ১৪ তম চিত্রলতিকা প্রদর্শনী যামিনী রায় আর্ট গ্যালারি (ICCR), কলকাতায় ২২ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হল৷ এটি উদ্বোধন করেন প্রখ্যাত লতা বিষয়ক সঙ্গীত গবেষক, “লতা গীতকোষ” এর সংকলক স্নেহাশিস চ্যাটার্জি, পন্ডিত প্রদ্যুৎ মুখার্জি, ভারত থেকে গ্র্যামির জুরি সদস্যদের অন্যতম, জিমা পুরস্কৃত বিশিষ্ট সঙ্গীত শিল্পী, সুরকার , প্রখ্যাত সংগীতশিল্পী-সুরকার সৌম্য দাশগুপ্ত এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিরা।

রামকৃপাল লতাজির এমন একটি ছবি তৈরি করেছেন যাতে শিল্পী, রাজনীতিবিদ ইত্যাদির ১৪৩৬টি মুখ রয়েছে। এই ছবিটি এশিয়া বুক অফ রেকর্ডস এবং ইন্ডিয়া বুক অফ রেকর্ডস ২০১৯-এ অন্তর্ভুক্ত হয়েছে।

অবশেষে, ২০১৪ সালে রামকৃপাল শ্রদ্ধেয় লতা মঙ্গেশকরের সাথে দেখা করার সুযোগ পেয়েছিলেন, একটি চিত্রকর্মে তাঁর স্বাক্ষর পেয়েছিলেন যা লিমকা বুক অফ রেকর্ডসে এন্ট্রি পেয়েছিল।

২০১৩ সাল থেকে রামকৃপাল লতাজির উপর ভিত্তি করে চিত্রকর্ম করছেন এবং এখন পর্যন্ত প্রায় পঞ্চাশটি ছবি এঁকেছেন এবং এই অনুশীলন এখনও চলছে।

নিঃসন্দেহে, কলকাতার সঙ্গীত রসিক শ্রোতারা তথা লতা মঙ্গেশকর ভক্তরা এখানে প্রথমবারের মতো একটা অনন্য প্রদর্শনীর সাক্ষী হয়ে থাকলেন।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top