Close

রবীন্দ্রনাথের তাসের দেশ-এ মঞ্চে নতুন চমক দিলেন ডোনা গাঙ্গুলী

নিজস্ব প্রতিবেদক:রবীন্দ্রনাথের নাটক তাসের দেশে ডোনা গাঙ্গুলীর নতুন চমক। ২২ জানুয়ারি শহর কলকাতার রবীন্দ্রসদনে দীক্ষামন্জরী এবং দক্ষিণায়ণ ইউকে এর যৌথ প্রয়াসে রবীন্দ্রনাথের তাসের দেশ পরিবেশিত হলো।

আনন্দ গুপ্ত সঙ্গীত পরিচালনার দায়িত্বে, অন্যদিকে ডোনা গাঙ্গুলী নৃত্য পরিচালনার দায়িত্বে ছিলেন।

চমক হলো এই প্রথম পুরুষ চরিত্রে মঞ্চে আসলেন ডোনা গাঙ্গুলী। তাসের দেশে রাজপুত্রের ভূমিকায় দেখা গেল ডোনা গাঙ্গুলীকে। এর আগে কোনদিন কোনও পুরুষ চরিত্রে অভিনয় করেননি ডোনা।অন্যদিকে, সওদাগর পুত্রের ভূমিকায় ছিলেন রঘুনাথ দাস।

ভারতীয় বিদ্যা ভবনের উদ্যোগে রবীন্দ্রসদনে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের প্রক্কালে তাঁকেই উৎসর্গকৃত নাটক মঞ্চস্থ হলো। জোর কদমে চলছে মহড়া।

এর আগে রবীন্দ্রনাথের মায়ার খেলা, রবীন্দ্রনাথের মৃত্যু চেতনার গান নিয়ে ‘মৃত্যু আঘাত লাগে প্রাণে’, পরিবেশিত হয়েছিল দীক্ষামন্জরী এবং দক্ষিণায়ণ ইউকে এর যৌথ প্রয়াসে।

ডোনা গাঙ্গুলী জানালেন, ‘তাসের দেশ এই প্রথম বার করলাম। আর এই প্রথম কোনো পুরুষ চরিত্রে মঞ্চে আসা, রাজপুত্রের ভূমিকায়।”অন্যদিকে আনন্দ গুপ্ত বললেন, ‘ এবার সব মিলিয়ে অনেক বড় দল ছিল। তাসের দেশ এ চরিত্র অনেক গুলো। গানের দলেও তাই অনেকে ছিলেন। আশা করছি সবার এই প্রযোজনা সবার ভালো লাগেছে।’

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top