Close

রঙ্গকর্মীর ৪৮ তম বর্ষপূর্তি উদযাপন ও সেই সঙ্গে অনুষ্ঠিত হলো রঙ্গকর্মী নাট্যউৎসব ২০২৪

✍️কেকা আইচ

নিজস্ব প্রতিবেদক:প্রয়াত ঊষা গাঙ্গুলী প্রতিষ্ঠিত রঙ্গকর্মীর ৪৮তম বর্ষপূর্তি উদযাপিত হল ১৬ই জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, সন্ধ্যা ৬ টায় রঙ্গকর্মীর স্টুডিও থিয়েটারে। এই দিনে উপস্থিত ছিলেন দলের বর্তমান সভাপতি হীরকেন্দু গাঙ্গুলী, সচীব অনিরুদ্ধ সরকার, কোষাধক্ষ্য অমল সাহা এবং ক্রিয়েটিভ ডিরেক্টর তৃপ্তি মিত্র। ঊষাজির স্মরণে, নাচ গান আবৃত্তি দিয়ে সাজানো এই সন্ধ্যা সমবেত কেক কাটিং এর সাথে পালিত হল।

৪৮ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত চার দিন ব্যাপী নাট্যোৎসব ‘সংকিতা’র শুভসূচনা হল ১৮ই জানুয়ারী, বৃহস্পতিবার। দলের প্রতিষ্ঠাতা প্রয়াত ঊষা গাঙ্গুলী অভিনীত কালজয়ী নাটক ‘ অন্তরযাত্রা ‘ র স্ক্রিনিং দিয়ে শুরু হল নাট্যোৎসবের প্রথম দিন। উষা গাঙ্গুলির একক অভিনীত এই আত্মকথন তাঁর দুই দশক দীর্ঘ থিয়েটার জীবনের বিভিন্ন চোখ রাঙানিকে উপেক্ষা করে হিন্দী থিয়েটারকে আঁকড়ে বেচেঁ থাকার লড়াই এবং সাধারণ মানুষের কাছে থিয়েটারকে পৌঁছে দেওয়ার যাত্রাকথাই অন্তরযাত্রা । নাটকে অভিনয়ের পাশে পরিকল্পনা ও পরিচালনা ও তাঁর নিজেরই। নাটকটির প্রকাশসজ্জা করেছেন তাপস সেন।
১৯শে জানুয়ারী, শুক্রবার নাট্যোসবের দ্বিতীয় দিন মঞ্চস্থ হলো রঙ্গকর্মীর নবতম প্রযোজনা ‘প্রায়শ্চিত্’। মার্গারেট উড রচিত ‘ আ ডে অফ আটনমেন্ট ‘ অবলম্বনে অনুবাদিত হিন্দী নাটক প্রায়শ্চিত্ প্রধানত জার্মান হলোকাস্টের ভয়াবহ প্রভাব কে তুলে ধরে। রঙ্গকর্মীর সচীব আনিরুদ্ধ সরকারের তত্ত্বাবধানে নির্মিত নাটকের অন্তিম দৃশ্যে কোরাসের যৌথ গান দর্শকের মনে শান্তির বার্তা পৌঁছে দেয়।

২০শে জানুয়ারী, শনিবার নাট্যোসবের তৃতীয় দিন মঞ্চস্থ হলো প্রসিদ্ধ নাট্যকার মৃণাল মাথুর রচিত নাটক ‘পশমিনা’। এক সন্তান হারানো মায়ের করুন হৃদয়ের কথা দিয়ে বোনা এই মর্মস্পর্শী নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা করেছেন সাজিদা সাজি। এই নাটকের আলোক সঞ্চালনা করেছেন বাদল দাস।

২১শে জানুয়ারী, রবিবার নাট্যোসবের চতুর্থ দিন মঞ্চস্থ হলো বিখ্যাত নাট্যকার জয়ন্ত পাওয়ার রচিত নাটক ‘ আধন্তার ‘এর হিন্দী অনুবাদ ‘আভি রাত বাকি হ্যায়’। অনুবাদ করেছেন কৈলাশ সেঙ্গার। নাটকটি পরিচালনা করেছেন সৌতি চক্রবর্তী। আলোক পরিচালনা করেছেন সৌমেন চক্রবর্তী। সব মিলিয়ে জমে উঠেছিল রঙ্গকর্মীর
নাট্য উৎসব ২০২৪।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top