Close

মেয়ের হাতে ,মায়ের পূজা

✍️By Sumeli Ghosh Chakraborty
শহর কলকাতা ছাড়িয়ে এবার শহরতলিতেও শ্যামা পূজার নতুন এক রুপ দেখল মধ্যমগ্রাম অধিবাসী বৃন্দ। বসুনগর এলাকার ‘প্রতাপ সংঘ’ ক্লাবের সদস্যরা তাদের নতুন ভাবনাকে বাস্তবায়িত করেছে গতকাল মায়ের আরাধনার মধ্যে দিয়ে।

মূল উদ্যোক্তা এই ক্লাবের সম্পাদক দেবব্রত শূর এর কথায় – ‘আমাদের পূজার মূল ভাবনা, ‘পাগলা জগাই’ অর্থাৎ পাগলের মত সারাদিন রাত্রি এক করে যারা অক্লান্ত পরিশ্রম করে চলেছে ,সেই সব শ্রমজীবী মেহনতি মানুষের কথা মাথায় রেখে এইবারের পূজার বিষয় চিন্তা এবং নামকরণ।

এই শ্রমজীবীদের দলে সমাজের সর্বস্তরের মানুষের ঠাঁই, যেমন- চিকিৎসক, পুলিশ,ইঞ্জিনিয়ার, শিক্ষক ইত্যাদি নানান বেতনভুক্ত কর্মচারী ,যারা ক্রমাগত ছুটছে , নির্দিষ্ট কোথাও থামার কথা না ভেবেই। এছাড়াও , আমরা এই বছর women empowerment এর ওপর বিশেষ গুরুত্ব দিয়েছি, মায়ের পূজা হচ্ছে মায়ের হাতেই।’


প্রতাপ সংঘের কালী পূজায় ঢাক বাজিয়ে মহিলা ঢাকির দল এক বিশেষ আবহের সৃষ্টি করেছে যা দেখে বিস্ময় এবং খুশীতে আপ্লুত মধ্যমগ্রামের মানুষজন।
পুরোহিত শ্রীমতি পিয়ালী মুখার্জি র কথায় -‘ প্রতাপ সংঘের সকল সদস্যদের সহযোগিতা অত্যন্ত বন্ধুত্বপূর্ণ এবং সাবলীল, এই প্রথমবার মা কালীর আরাধনা এই ক্লাবের পূজায় করতে পেরে আমি খুবই আনন্দিত।’

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top