Close

বাংলার মানবতা ঝাড়খন্ডে

নিজস্ব প্রতিনিধি:ঝাড়খন্ডের সাহেবগঞ্জ জেলার বারওয়ারা ব্লকের জামালপুরে নির্বিঘ্নে সম্পন্ন হল পশ্চিমবঙ্গের সমাজসেবামূলক সংস্থা মানবতার স্বাস্থ্য শিবির।
ওই এলাকার আকাশ চশমা ঘর এন্ড এম এইচ আই ক্লিনিক এন্ড ডেন্টাল কেয়ার ক্লিনিক মানবতার হাতে হাত মেলায় এই ক্যাম্পটির বিষয়ে। জামপুর মুর্শিদাবাদ জেলার ফারাক্কা লাগোয়া।ফলে পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ড উভয় জায়গার মানুষ এই ক্যাম্পে পরিষেবা পায়।যেখানে দাঁতের ও চোখের চিকিৎসা বিষয়ক পরিষেবা দেয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে। রোগীর সংখ্যা ছিল নজরকাড়া, 417 জন মানুষকে পরিষেবা দেওয়া সম্ভব হয়।চোখের ক্ষেত্রে মানবতার অন্যতম সদস্য ডক্টর এমদাদুল ইসলাম ও দন্ত চিকিৎসক ডক্টর তাবরেজ আলম ও তাদের সহযোগীরা পরিষেবা প্রদান করেন।
এই ক্যাম্পে অন্যতম ভূমিকা পালন করে মানবতার অন্যতম সদস্য ডক্টর এমদাদুল ইসলাম। তাকে জামপুর গ্রাম পঞ্চায়েতের শিবু সাহা বিশেষভাবে সহায়তা করে। যার ফলস্বরূপ জামপুর পঞ্চায়েতে ক্যাম্পটি করা সম্ভব হয়। তাছাড়াও ওই এলাকার ইমতিয়াজ আলম হাবিবুল ইসলাম বিশেষভাবে সাহায্য করেন।
সম্পাদক জুলফিকার আলী পিয়াদার সঙ্গে কথা বলে জানা যায় স্বাস্থ্য ক্ষেত্রে মানবতা নভেম্বর মাস থেকে সাপ্তাহিক ভাবে বিভিন্ন বিভাগের ডাক্তার বাবু দের দ্বারা অনলাইন লাইভ হেলথ আওয়ারনেস প্রোগ্রাম শুরু করতে চলেছে পাশাপাশি বেশ কয়েকটি জায়গায় ফ্রী ডক্টরস চেম্বার পার্মানেন্ট হেলথ পয়েন্ট করতে চলেছে, যেখানে ন্যূনতম মূল্যে (৫০%)ওষুধের ব্যবস্থা ও শারীরিক বিভিন্ন ধরনের পরীক্ষা পরিষেবা দেওয়া সম্ভব হবে।
মানবতা একটি সমাজসেবামূলক উদ্যোগ হিসেবে পথ চলা শুরু করলেও পরে যা সংস্থার রূপ নেয় এবং বর্তমানে ছাত্র-যুব থেকে আপামর এর কাছে একটি আবেগে পরিণত হয়েছে। যার ফলস্বরূপ পশ্চিমবঙ্গের সংস্থা হলেও যার সদস্য ছড়িয়ে পড়েছে বাংলার বাইরেও। অন্যান্য রাজ্যে মানবতার সদস্য তৈরি হচ্ছে এবং প্রবাসী ভারতীয় শিক্ষার্থী ও কর্মরতরা মানবতায় যোগ দিচ্ছে।
সবমিলিয়ে মানবতার মাধ্যমে আগামী দিনে সমাজ সেবার ক্ষেত্রে একটা বৃহত্তর ভূমিকা পালন করা সম্ভব হবে বলে আশাবাদী সংস্থা সম্পাদক জুলফিকার আলী পিয়াদা। সেক্ষেত্রে সবাইকে সমাজসেবার কাজে এগিয়ে আসা তথা মানবতার হাতে হাত মেলানোর আহ্বান করেন সংস্থা সম্পাদক।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top