Close

সন্তুরের ধুন থেকে গানের সুরেচিরদীপ সরকার, ইঁয়াদে এর প্রকাশে চাঁদের হাট

নিজস্ব প্রতিনিধি:বাবা একজন স্বনামধণ্য সঙ্গীতশিল্পী। পুত্র, চিরদীপ সরকার এর সঙ্গীত জগতের সাথে প্রথম আলাপ বাবা, স্বগীয় পন্ডিত চন্ডী সরকারের থেকে পাওয়া তবলার তালিম দিয়ে। বাবার হাত ধরে গুটি গুটি পায়ে হাঁটতে শেখা সুর-পথিক চিরদীপের সঙ্গীত জীবনের ধ্রুবতারা, প্রথিতযশা পন্ডিত শ্রী তরুন ভট্টাচার্য্য এর সান্নিধ্যে এবং দিকদর্শনে চিরদীপ আজ একজন সুপ্রতিষ্ঠিত সন্তুর বাদক।
সঙ্গীতগুরু শ্রী তরুন ভট্টাচার্য্য এর আদর্শে ও অনুপ্রেরণায় এবং গুরুজীর অসংখ্য সুরসৃষ্টির অনুষঙ্গে চিরদীপের দীর্ঘদিনের বাসনা থেকেই সম্পুর্ণ নতুন সৃষ্টির এই পথে পাড়ি দেওয়া। দেশে-বিদেশে অনেক কনসার্টে শ্রোতাদের গুণমুগ্ধতা আর সহ- সঙ্গীতঞ্জদের অনুপ্রেরণায় উদ্বুদ্ধ হয়ে এই প্রথম চিরদীপের গান লেখা, সেই গানের কলিকে সুরে সাজানো, সর্বোপরি সম্পুর্ণ সঙ্গীত এ্যারেন্জমেন্ট করে সুচারু ভাবে পরিবেশন করার প্রয়াস।
যন্ত্রসঙ্গীতের মৌলিক সুরসৃষ্টির অভিঞ্জতা থাকলেও গানের জগতে এই প্রথম পা রাখা চিরদীপের সুরবিন্যাস এবং গীতরচনা কে কণ্ঠ দিয়েছেন প্রতিভাবান শ্রীমতী যমুনা কুমারী। পেশাগতভাবে দুজনেই কর্মব্যস্ত হওয়া সত্ত্বেও সঙ্গীত ওনাদের পথ চলার পাথেয়, যেন অধুনা আলোচিত জাপানী অভিব্যক্তি ইকিগাই।

আলোচ্য গানটি একটি বেদনাবিধুর ভালোবাসার গান। এ গানের সুরবিন্যাসে যেমন বাঁশি, সন্তুর, বেহালা বা তবলার প্রয়োগ রয়েছে, তেমনই সঙ্গত রয়েছে একটু নতুন ধরনের এ্যারেন্জমেন্ট এর। যন্ত্রাণুষঙ্গে তাই সমাহার দেখা যায় কিছু আসম্ভব প্রতিভাবান সুরসাধকদের – বাঁশিতে শ্রী সৌমজ্যোতি ঘোষ, বেহালায় শ্রী ইন্দ্রদীপ ঘোষ, প্রোগ্রামিং এবং এ্যারেন্জমেন্ট শ্রী অভীক গাঙ্গুলী এবং চিরদীপ নিজে। কলকাতার স্টুডিও রেজোন্যান্স এ গানটির মিক্সিং ও মাষ্টারিং করেছেন শ্রী সঞ্জয় ঘোষ। অচিরেই প্রকাশ পেতে চলেছে এই গানটির একটি মিউজিক ভিডিও।

গানটির আনুষ্ঠানিক প্রকাশ, এক নতুন সৃষ্টির ভূমিষ্ঠ হওয়ার দিন ঠিক হয়েছে আগামী ২৬ শে মে, শুক্রবার। চ্যাপ্টার-২, সাদার্ন এ্যাভিনিউ, গোলপার্ক এর সভাঘরে সন্তুর ও সঙ্গীত সৃষ্টিতে প্রবাদপ্রতিম পন্ডিত তরুন ভট্টাচার্য্য, দিকপাল সঙ্গীতকার ও সুরস্রষ্টা শ্রী দেবজ্যোতি মিশ্র এবং প্রখ্যাত প্রতিভাবান সুরকার ও সম্পাদক শ্রী জয় সরকার এর মূল্যবান উপস্থিতিতে। সঙ্গীত জগতে এই নবাগত শিশুকে অভ্যর্থনা এবং আলিঙ্গনের এ এক সপ্রতিভ ও আন্তরিক প্রচেষ্টা।

Leave a Reply

0 Comments
%d bloggers like this:
scroll to top